শিশুর মেরুদণ্ডের বাঁকা হাড় সোজা হবে বিএসএমএমইউতে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২২, ০৯:২৩ পিএম


শিশুর মেরুদণ্ডের বাঁকা হাড় সোজা হবে বিএসএমএমইউতে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অর্থোপেডিক সার্জারি বিভাগের স্পাইনাল সার্জনদের উদ্যোগে শিশুদের মেরুদণ্ডের বাঁকা হাড় অপারেশনের মাধ্যমে সোজাকরণ ইউনিট চালু করা হয়েছে। এতে করে দেশে স্বল্প খরচে জন্মগতভাবে বেঁকে থাকা শিশুদের মেরুদণ্ডের হাড় সোজাকরণে ব্যাপক ভূমিকা পালন করবে।

সোমবার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

dhakapost

উদ্বোধনী দিনেই বিএসএমএমইউয়ের কেবিন ব্লকের অপারেশন থিয়েটার ১০ বছরের ফুয়াদ হাসান নামে এক শিশুর বাঁকা পিঠ সোজা করার জন্য মেরুদণ্ডের হাড়ের সফল অস্ত্রোপচার করা হয়েছে। এসময় অর্থোপেডিক সার্জারি বিভাগের ইউনিট প্রধান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম, ওই বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু, ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় অর্থোপেডিক সার্জারি বিভাগের ইউনিট প্রধান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের বর্হিবির্ভাগ ভবন-২ এর ৪০৭ নম্বর কক্ষে প্রতি রোববার বাঁকা পিঠের সমস্যায় নিয়ে ভোগা শিশুদের অভিভাবকরা যোগযোগ করে এ সেবা তার সন্তানের জন্য নিতে পারবেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে স্বল্পমূল্যে অস্ত্রোপচারসহ এ চিকিৎসাসেবাটি দেওয়া হচ্ছে।
 
টিআই/এসএম

Link copied