করোনায় মৃতদের ৬৪.৬ শতাংশই টিকা নেননি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০৬:২৪ পিএম


করোনায় মৃতদের ৬৪.৬ শতাংশই টিকা নেননি

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে ৭৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬৪.৬ শতাংশই করোনার টিকার একটি ডোজও গ্রহণ করেননি। সোমবার (২৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৃত ৭৯ জনের মধ্যে মাত্র ২৮ জন (৩৫.৪ শতাংশ) করোনার টিকা নিয়েছিলেন। এই ২৮ জনের মধ্যে ছয়জন প্রথম ডোজ এবং ২২ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছিলেন। অবশিষ্ট ৫১ জনই (৬৪ দশমিক ৬ শতাংশ) করোনার টিকার কোনো ডোজই গ্রহণ করেননি। 

আরও বলা হয়েছে, গত ১৭ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত মোট মৃতদের মধ্যে ডায়াবেটিস, ক্যানসার ও কিডনি রোগসহ কোনো না কোনো ধরনের দুরারোগ্য অসংক্রামক ব্যাধিতে (কোমরবিড) আক্রান্ত ৫২ জন। শতকরা হার ৬৫.৮ শতাংশ। 

এই সময়ে মারা যাওয়া ৪৫ জনের মধ্যে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত ছিল উচ্চ রক্তচাপে; ৬১ দশমিক ৫ শতাংশ। এরপর রয়েছে ডায়াবেটিস; এতে আক্রান্ত ছিল ৫৯ দশমিক ৬ শতাংশ। কিডনি রোগে আক্রান্ত ছিল ২৩ দশমিক ১ শতাংশ, হৃদরোগে আক্রান্ত ছিল ১৫ দশমিক ৪ শতাংশ। এছাড়াও বক্ষব্যাধি ১৯ দশমিক ২ শতাংশ, থাইরয়েডজনিত ৩ দশমিক ৮ শতাংশ, এবং ক্যানসারে আক্রান্ত ছিল ৯ দশমিক ৬ শতাংশ। 

স্বাস্থ্য অধিদফতর জানায়, তাদের কেউ কেউ দুই বা ততোধিক রোগে আক্রান্ত ছিল। তবে গত সপ্তাহে স্ট্রোক, বাত জ্বর, এবং মানসিক সমস্যাজনিত রোগে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৮২৮ জন। শনাক্তের হার ৩২ দশমিক ৩৭ শতাংশ। করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ২৩৮ জনের মৃত্যু হয়েছে; শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৯৯ হাজার ৯৬৪ জনে।

টিআই/এসকেডি

Link copied