ইউক্রেনকে কোনো উস্কানি নয়, যুক্তরাজ্যকে হুঁশিয়ারি রাশিয়ার

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৭ এপ্রিল ২০২২, ০৫:৩৭ পিএম


ইউক্রেনকে কোনো উস্কানি নয়, যুক্তরাজ্যকে হুঁশিয়ারি রাশিয়ার

ছবি: রয়টার্স

ইউক্রেন ইস্যুতে যুক্তরাজ্যকে সতর্কবার্তা দিয়েছে রাশিয়া। চলমান যুদ্ধে যদি যুক্তরাজ্য ইউক্রেনকে উস্কানি দেওয়া অব্যাহত রাখে, সেক্ষেত্রে রাশিয়ার পক্ষ থেকে ‘যথাযথভাবে জবাব’ দেওয়া হবে বলে হুঁশিয়ার করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, ‘আমরা (যুদ্ধের) শুরু থেকে লক্ষ্য করছি, লন্ডন নানাভাবে কিয়েভে ক্ষমতাসীন সরকারকে যুদ্ধ চালিয়ে যাওয়ার উস্কানি দিচ্ছে। যদি লন্ডনের এই ভূমিকা অব্যাহত থাকে , সেক্ষেত্রে অদূর ভবিষ্যতে আমরাও তার যথাযথ জবাব দেবো।’

মঙ্গলবার ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী জেমস হিয়েপ্পি বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনে অভিযানরত রুশ সেনাবাহিনীর অস্ত্র ও রসদের সরবরাহ বাধাগ্রস্ত করতে রাশিয়ার অভ্যন্তরীণ বিভিন্ন স্থাপনায় যদি ইউক্রেনীয় সেনারা হামলা করে, সেক্ষেত্রে তা সম্পূর্ণ যৌক্তিক হবে বলে মনে করে ব্রিটেনের সরকার।

তার এই মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যে ইউক্রেনের সীমান্ত লাগোয়া রাশিয়ার তিনটি প্রদেশে রাতভর সিরিজ বিস্ফোরণ ঘটে।

বুধবারের বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘কিয়েভে যারা শলা-পরামর্শ দিচ্ছে, তাদেরকে হুঁশিয়ার করে বলতে চাই— রাশিয়ার সশস্ত্র বাহিনী ঘড়ির কাঁটার মতো তৎপর। যদি প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে কিয়েভের পরার্শকদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের নির্ভুল নিশানায় লক্ষ্যবস্তুতে পরিণত করতে তারা কোনো দ্বিধা করবে না।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে চলতি বছর ২৪ ফেব্রুয়ারি রুশ সেনাবাহিনীকে প্রতিবেশী দেশ ইউক্রেনে সামিরক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দু’দিন আগে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বুধবার ৬২ তম দিনে পৌঁছেছে ইউক্রেনে রুশ সেনাদের সামরিক অভিযান।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ

Link copied