মার্কিন চাপ এড়িয়ে রাশিয়ার তেল কেনা ভারতের প্রশংসায় পঞ্চমুখ ইমরান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২২ মে ২০২২, ০৩:০২ পিএম


মার্কিন চাপ এড়িয়ে রাশিয়ার তেল কেনা ভারতের প্রশংসায় পঞ্চমুখ ইমরান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)

‘মার্কিন চাপের’ মুখে মাথা নত না করায় এবং রাশিয়ার কাছ থেকে ডিসকাউন্টে তেল কেনার জন্য ভারতের প্রশংসা করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি দাবি করেছেন, পাকিস্তানের ক্ষমতায় থাকার সময় তার সরকারও স্বাধীন পররাষ্ট্র নীতির সাহায্যে একই কাজ করেছে।

একইসঙ্গে পাকিস্তান মুসলিম লীগ (এন)-এর নেতৃত্বাধীন সরকারেরও সমালোচনা করেছেন তিনি। ইমরানের ভাষায়, ক্রমাবনতিশীল অর্থনীতি নিয়ে মাথাহীন মুরগির মতো ছুটে বেড়াচ্ছে এই সরকার। রোববার (২২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার পেট্রোলের দাম প্রতি লিটারে ৯.৫ রুপি এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ রুপি কমানোর পরই ভারতের প্রশংসা করে সরব হন ইমরান খান। মূলত ভারতে সব ধরনের জ্বালানির মূল্য কমেছে।

দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পেট্রোল-ডিজেলে শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করার পর শনিবার দাম কমে আসে। একইসঙ্গে গ্যাসের মূল্য হ্রাসের ঘোষণাও এসেছে প্রতিবেশী এই দেশটিতে।

সংবাদমাধ্যম বলছে, শনিবার ভারত জ্বালানির দাম কমানোর সিদ্ধান্তের পরই প্রতিবেশী দেশ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, মার্কিন চাপের সামনে মাথা নত না করে, ভারত যেভাবে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে, তা প্রশংসনীয়। পাকিস্তানের ক্ষমতায় থাকাকালীন তার সরকারও একই লক্ষ্যে কাজ করত বলেও জানিয়েছেন তিনি।

ভারতের কেন্দ্রীয় সরকারের পেট্রোল-ডিজেলের দাম কমানোর এই সিদ্ধান্তের প্রশংসা করে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেওয়া এক বার্তায় ইমরান খান বলেন, ‘কোয়াডের সদস্য হওয়া সত্ত্বেও ভারত মার্কিন চাপের মুখে অবদমিত হয়নি এবং সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য কম দামেই রাশিয়া থেকে তেল কিনছে। স্বাধীন পররাষ্ট্রনীতির সাহায্যে আমাদের সরকারও এই লক্ষ্যেই কাজ করছিল।’

শেহবাজ শরীফের নেতৃত্বাধীন পাকিস্তানের বর্তমান শাসক দলকে কটাক্ষ করে ইমরান খান বলেন, ‘মীরজাফর ও মীর সাদিক বিদেশি শক্তির কাছে মাথা নত করেছে, যার ফলে সরকার পরিবর্তন হয়েছে। এখন তারা সূচের ছিদ্রের মতো অর্থনীতি নিয়ে মাথাহীন মুরগির মতো ছুটে বেড়াচ্ছে।’

ইমরান খানের ভাষায়, ‘আমাদের সরকারের কাছেও পাকিস্তানের স্বার্থই সবার আগে ছিল। কিন্তু স্থানীয় মীরজাফর ও মীর সাদিক বৈদেশিক শক্তির কাছে মাথা নত করেছে।’

টিএম

Link copied