আসামে ভয়াবহ বন্যায় মৃত ২৫, বাস্তুচ্যুত হাজার হাজার

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০২২, ০৫:৩৫ পিএম


আসামে ভয়াবহ বন্যায় মৃত ২৫, বাস্তুচ্যুত হাজার হাজার

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে আকস্মিক বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। এছাড়া গত ১০ দিনে এই রাজ্যের সাড়ে ৬ লাখের বেশি মানুষ তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছেন। মঙ্গলবার আসামের সরকারি কর্মকর্তারা রাজ্যে বন্যায় প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির তথ্য জানিয়েছেন।

আসামে প্রায় প্রত্যেক বছর বর্ষা মৌসুমে বন্যা এবং ভূমিধসের ঘটনা দেখা যায়। প্রাকৃতিক এই দুর্যোগের সময় সেখানকার বাসিন্দারা বাড়িঘর ছেড়ে আশ্রয় কেন্দ্রে যেতে বাধ্য হন।

বিশ্বের অন্যতম বৃহৎ নদ ব্রহ্মপুত্র। তিব্বত থেকে উৎপন্ন এই নদ ভারতের ভেতর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। চলতি মাসে এই নদের পানি ব্যাপক বৃদ্ধি পাওয়ায় আসামের ২৬টি জেলার এক হাজার ৮০০’র বেশি গ্রাম প্লাবিত হয়েছে।

dhakapost

আসামের পানি সম্পদ মন্ত্রী পীযুশ হাজারিকা বলেছেন, গত ১০ দিনে ভিন্ন ভিন্ন ঘটনায় বন্যার পানিতে ডুবে ২০ জন নিহত হয়েছেন। এছাড়া ভূমিধসের কারণে প্রাণ হারিয়েছেন আরও ৫ জন। তবে বন্যার পানি কিছুটা কমতে শুরু করেছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, ভয়াবহ বন্যায় রাজ্যের রেল যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্তৃপক্ষ রাজ্যের ২০টি জেলাজুড়ে ৩৬৬টি ত্রাণ ও আশ্রয় শিবির স্থাপন করেছে। এতে বন্যায় বাস্তুচ্যুত ৯৫ লাখের বেশি মানুষ সাময়িক আশ্রয় নিয়েছেন। বন্যার পানিতে রাজ্যের কিছু অংশের রাস্তাঘাট, বাড়িঘর ও ভবন প্লাবিত হয়েছে।

এসএস

Link copied