ইরাক যুদ্ধের প্রতিশোধের পরিকল্পনা ভেস্তে দিল এফবিআই

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২২, ১১:০৩ এএম


ইরাক যুদ্ধের প্রতিশোধের পরিকল্পনা ভেস্তে দিল এফবিআই

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ (ফাইল ছবি)

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের সময় ইরাকে সামরিক অভিযান পরিচালনা করার প্রতিশোধে সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল।

হত্যার ষড়যন্ত্র করা অভিযুক্ত ওই ব্যক্তি একজন ইরাকি নাগরিক এবং যুক্তরাষ্ট্রে তিনি রাজনৈতিক আশ্রয়প্রার্থী। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) মার্কিন বিচার বিভাগ এই তথ্য সামনে আনে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের রাজধানী কলম্বাসের ফেডারেল আদালতে দাখিল করা এফবিআইয়ের হলফনামায় বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করা অভিযুক্ত ওই ইরাকি নাগরিকের নাম শিহাব আহমেদ শিহাব। ৫২ বছর বয়সী এই ব্যক্তি নিজের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অন্য ইরাকিদেরও যুক্তরাষ্ট্রে বেশ করাতে চেয়েছিলেন।

হলফনামায় বলা হয়েছে, অভিযুক্ত শিহাব আহমেদ গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একজন তথ্যদাতাকে বলেছিলেন, জর্জ ডব্লিউ বুশকে হত্যার পরিকল্পনা সফল করতে মেক্সিকো সীমান্ত দিয়ে কমপক্ষে আরও চার ইরাকিকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করাতে চান তিনি।

এএফপি বলছে, মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক চারজনের এই দলটির দু’জন সাবেক ইরাকি গোয়েন্দা এজেন্ট এবং অন্যরা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা ‘আল-রায়েদ’ নামে কাতার-ভিত্তিক একটি কট্টরপন্থী গ্রুপের সদস্য বলে জানিয়েছে শিহাব।

আদালতে দাখিল করা হলফনামায় বলা হয়েছে, এফবিআইয়ের ওই তথ্যদাতাকে শিহাব বলেছিলেন, ২০০৩ সালে ইরাক আক্রমণের নির্দেশ দেওয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যা করতে চান তারা। কারণ তারা মনে করেছিল যে, বহু ইরাকিকে হত্যা করার জন্য এবং দেশ হিসেবে পুরো ইরাককে ভেঙে দেওয়ার জন্য তিনিই (বুশ) দায়ী।

একইসঙ্গে তথ্যদাতাকে শিহাব এটিও বলেছিলেন যে, তিনি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সাবেক প্রধান আবু বকর আল-বাগদাদির চাচাতো ভাই এবং যুক্তরাষ্ট্রের আক্রমণ শুরুর পরের বছরগুলোতে তিনি আমেরিকানদের হত্যা করেছেন।

এএফপি বলছে, গোয়েন্দা জালে পরিকল্পনার তথ্য আসার পর শিহাবকে মঙ্গলবার ভোরে গ্রেপ্তার করা হয়। পরে তাকে ফেডারেল আদালতে অভিবাসন অপরাধ এবং সাবেক একজন মার্কিন কর্মকর্তাকে হত্যার চেষ্টার পরিকল্পনা ও সহায়তা করার অভিযোগে অভিযুক্ত করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওহিও অঙ্গরাজ্যের কলম্বাস শহরের একজন বাসিন্দা, অভিযুক্ত শিহাব এবং এফবিআইয়ের ওই তথ্যদাতা সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সঙ্গে সম্পর্কিত অবস্থানগুলো পর্যবেক্ষণ করতে টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহর পর্যন্ত গিয়েছিলেন। একইসঙ্গে বুশকে হত্যার জন্য কিভাবে বন্দুক ও নিরাপত্তা বাহিনীর ইউনিফর্ম হাতে পাওয়া যাবে এবং হত্যার সময় যানবাহনের ব্যবহার নিয়েও আলোচনা করেছিলেন তারা।

এছাড়া ইরাক থেকে নিজের পরিবারের সদস্যদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে এনে দিতে দ্বিতীয় একজন এফবিআই তথ্যদাতাকে হাজার হাজার মার্কিন ডলারের প্রস্তাবও দিয়েছিলেন অভিযুক্ত শিহাব।

এএফপি বলছে, শিহাব ২০২০ সালের সেপ্টেম্বরে ভিজিটর ভিসায় যুক্তরাষ্ট্রে পৌঁছান এবং ২০২১ সালের মার্চ মাসে তার ভিসার মেয়াদ শেষ হলে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন।

টিএম

Link copied