চিকিৎসকদের ‘ফাঁকিবাজি’ ঠেকাতে নতুন নিয়ম পশ্চিমবঙ্গে

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২২, ০৯:৫২ এএম


চিকিৎসকদের ‘ফাঁকিবাজি’ ঠেকাতে নতুন নিয়ম পশ্চিমবঙ্গে

সরকারি হাসপাতালের চিকিৎসকদের ‘ফাঁকিবাজি’ ঠেকাতে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর। নতুন নিয়মে সেখানকার ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সবাইকে এবার দিনে তিনবার করে হাজিরা খাতায় স্বাক্ষর করতে হবে। আর সেই হাজিরা খাতা থাকবে সুপার ও প্রিন্সিপালের ঘরে। অর্থাৎ প্রিন্সিপাল ও মেডিকেল সুপারকে সাক্ষী রেখে প্রতিটি স্বাক্ষর করতে হবে। দেশটির স্বাস্থ্য দপ্তর সূত্রে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম।

বুধবার (২৫ মে) পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় স্বাস্থ্য সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির বৈঠক ছিল। কমিটির চেয়ারম্যান ডা. নির্মল মাজি ছাড়াও সেখানে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম, রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তা ডা. সিদ্ধার্থ নিয়োগী, স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা ডা. দেবাশিস ভট্টাচার্য উপস্থিত ছিলেন। বিধানসভায় ডেকে পাঠানো হয়েছিল মালদহ মেডিকেল কলেজের প্রিন্সিপাল, এমএসভিপি ও ছয় অ্যাসিস্ট্যান্ট সুপারকে। এই আটজনের বিরুদ্ধে হাসপাতালে সময় মতো হাজির না থাকার অভিযোগ ছিল। জানা গেছে, তারা নিজেদের ভুল স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করেছেন। তাই আপাতত সতর্ক করেই ছেড়ে দেওয়া হয়েছে তাদের।

হাজিরা খাতায় তিনবার স্বাক্ষর করার বিষয়টি কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। বিধানসভা সূত্রে এমনটাই জানা গেছে। ভারতের সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজের চিকিৎসকদের হাজিরা নিয়ে প্রচুর অভিযোগ রয়েছে। সম্প্রতি মালদহ মেডিকেল কলেজে দুই দফায় হঠাৎ পরিদর্শনে যান স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান নির্মল মাজি। দুই দিনই চিকিৎসকদের হাজিরার করুণ চিত্র সামনে এসেছে।

এমন চিত্র ভারতের বেশিরভাগ হাসপাতালেই কমবেশি রয়েছে। হাজিরা খাতা থাকলেও তাতে নজরদারির কোনো বালাই ছিল না। ফলে আউটডোর ছাড়া অন্য কোনোদিন ডাক্তারদের হাসপাতালে দেখা যেত না। সম্প্রতি কয়েকজন চিকিৎসক হাসপাতালে ঘুরে ফাঁকিবাজির এই নমুনা প্রত্যক্ষ করেছেন।

এসএসএইচ

Link copied