একটির বদলে গ্রিসের ২টি তেল ট্যাংকার আটক করল ইরান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৮ মে ২০২২, ১০:৪৮ এএম


একটির বদলে গ্রিসের ২টি তেল ট্যাংকার আটক করল ইরান

পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটক করেছে ইরান। আইন লঙ্ঘনের অভিযোগে এই দু’টি ট্যাংকার আটক করা হয়। গ্রিস তার জলসীমা থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করার কয়েক দিনের মাথায় দেশটির দু’টি তেল ট্যাংকার আটক করল পশ্চিম এশিয়ার এই দেশটি।

শনিবার (২৮ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, তাদের নৌ-বিভাগ আইন লঙ্ঘনের অপরাধে শুক্রবার পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটক করেছে।

এর আগে শুক্রবার ইরানের বার্তাসংস্থা নূর নিউজ জানিয়েছিল, গ্রিসের হাতে ইরানি তেল ট্যাংকার আটকের ঘটনায় দেশটির বিরুদ্ধে ‘শাস্তিমূলক ব্যবস্থা’ নেবে তেহরান। অবশ্য কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে সে সম্পর্কে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে সংশ্লিষ্ট বার্তাসংস্থাটি কোনো ইঙ্গিত দেয়নি।

এর আগে গ্রিসে ইরানি তেল ট্যাংকার আটক করার পর তেহরানে নিযুক্ত গ্রিসের রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এ ঘটনার প্রতিবাদ জানায় দেশটি। ইরানের পক্ষ থেকে ট্যাংকারটিকে ছেড়ে দেওয়ারও আহ্বান জানানো হয়। কিন্তু বার্তাসংস্থা রয়টার্স বলছে, গ্রিস সরকার ইরানি তেল ট্যাংকারটির তেল অন্য একটি ট্যাংকারে স্থানান্তর করে তা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছে।

এর আগে গত বুধবার ইরানের পোর্টস এন্ড মেরিটাইম অর্গানাইজেশন এক বিবৃতিতে জানিয়েছিল, গ্রিসের জলসীমায় ইরানি তেল আটক করে তা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের ঘটনাটি ‘সম্পূর্ণ জলদস্যুতা’ এবং এতে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘিত হয়েছে।

এদিকে পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটকের সত্যতা নিশ্চিত করেছে এথেন্স। গ্রিস বলেছে, শুক্রবার ইরানের নৌবাহিনীর হেলিকপ্টার থেকে ট্যাংকার দু’টিতে সৈন্য নামানো হয় এবং তারা ট্যাংকারগুলোকে ইরান উপকূলে নিয়ে যায়।

গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, তাদের প্রথম জাহাজটিকে আন্তর্জাতিক জলসীমা থেকে এবং দ্বিতীয় ট্যাংকারটিকে ইরান উপকূলের কাছ থেকে আটক করা হয়েছে।

এছাড়া ওই মন্ত্রণালয় আরও বলেছে, দু’টি জাহাজের ক্রুদের মধ্যে নয়জন গ্রিক নাগরিক। তবে দু’টি জাহাজে মোট কতজন ক্রু রয়েছে তা গ্রিস জানাতে পারেনি। ইরানের পক্ষ থেকেও এখন পর্যন্ত আটক দুই জাহাজের ক্রুদের সংখ্যা ঘোষণা করা হয়নি।

সূত্র : রয়টার্স, পার্সটুডে

টিএম

Link copied