এবার রাশিয়ার গম, ভোজ্যতেল, কৃষিপণ্য কিনতেও লাগবে রুবল

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০২ জুলাই ২০২২, ০২:৩৪ পিএম


এবার রাশিয়ার গম, ভোজ্যতেল, কৃষিপণ্য কিনতেও লাগবে রুবল

জ্বালানি তেল, গ্যাস ও কয়লার পর এবার গম, ভোজ্যতেল ও অন্যান্য কৃষিপণ্যও দেশীয় মুদ্রা রুবলে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। শুক্রবার দেশটির একটি সরকারি ওয়েবসাইটে জানানো হয় এই তথ্য।

অর্থাৎ, এখন থেকে কোনো দেশ যদি রাশিয়ার কাছ থেকে গম, ভোজ্য তেল ও অন্যান্য কৃষিপণ্য কিনতে চায়, তাহলে আগে ডলার-পাউন্ড-ইউরো ও অন্যান্য মুদ্রার বিনিময়ে রাশিয়ার মুদ্রাবাজার থেকে রুবল কিনতে হবে ওই দেশকে। তারপর ক্রয় করা দ্রব্যাদির বিক্রয়মূল্য শোধ করতে হবে রুবল দিয়ে।

ইউক্রেনে রুশ বাহিনী সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা বিভিন্ন দেশের জারি করা একের পর এক নিষেধাজ্ঞা থেকে নিজেদের অর্থনীতিকে রক্ষা করতে গত ২৩ মার্চ ভ্লাদিমির পুতিন ঘোষণা দেন— এখন থেকে রুবলের বিনিময়ে জ্বালানি বিক্রি করবে রাশিয়া। যেসব দেশ রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনতে চায়, তাদেরকে প্রথমে নিজেদের মুদ্রার বিনিময়ে রুবল কিনতে হবে।

পুতিন এই ঘোষণা দেওয়ার একসপ্তাহ পর সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়েচেস্লাভ ভলোদিন বলেন, ‘আমরা নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছি। এ আইন অনুযায়ী কেবল গ্যাস নয়; রাশিয়ার তেল, কয়লা, খাদ্যশস্য, ভোজ্যতেল, কাঠ, ধাতু— যে কোনো পণ্য কিনতে হলেই ক্রেতাদেরকে রুবলে মূল্য পরিশোধ করতে হবে।’

অবশেষে সেই পথেই হাঁটল দেশটি।

রাশিয়া বিশ্বের বৃহত্তম গম ও সূর্যমুখী তেল রপ্তানিকারক দেশ। তার ওপর চলতি বছর ১৩ কোটি টন গম উৎপাদন হয়েছে রাশিয়ায়, যা দেশটির সাম্প্রতিককালের ইতিহাসে সর্বোচ্চ গম উৎপাদনের রেকর্ড।

তবে গত মাসে রুশ কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশেভ জানিয়েছেন, এখন থেকে কেবল ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোতেই খাদ্য ও কৃষিপণ্য রপ্তানি করবে রাশিয়া।

এসএমডব্লিউ

Link copied