৩০০ বছরের ইতিহাসে সর্ববৃহৎ বিরল ‘গোলাপী’ হীরক খণ্ডের সন্ধান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২২, ০২:৪৪ পিএম


৩০০ বছরের ইতিহাসে সর্ববৃহৎ বিরল ‘গোলাপী’ হীরক খণ্ডের সন্ধান

মধ্য-আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার এক খনিতে বিরল গোলাপী রঙের একটি হীরক খণ্ডের সন্ধান পাওয়া গেছে। বুধবার এই হীরক খণ্ড পাওয়ার ঘোষণা দিয়ে খনিতে উত্তোলন কাজে নিয়োজিত অস্ট্রেলীয় এক অপারেটর সংস্থা বলেছে, গত ৩০০ বছরের মধ্যে কোনও খনিতে পাওয়া এটিই বিরল ‘গোলাপী’ রঙের সবচেয়ে বড় হীরার টুকরা।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে দেওয়া এক বিবৃতিতে লুকাপা ডায়মন্ড কোম্পানি বলেছে, অ্যাঙ্গোলার খনিতে পাওয়া গোলাপী রঙের হীরার টুকরাটির নাম রাখা হয়েছে দ্য লুলো রোজ। এর ওজন ১৭০ ক্যারেট। দেশটির হীরা সমৃদ্ধ উত্তর-পূর্বাঞ্চলীয় লুলো খনিতে এটি মিলেছে। বিশ্বে এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় গোলাপী হীরা এটি।

টাইপ আইআইএ হীরক খণ্ডটি প্রাকৃতিক পাথরগুলোর মধ্যে অন্যতম বিরল এবং বিশুদ্ধতম। আর এই হীরার টুকরার ঐতিহাসিক সন্ধান পাওয়ার ঘটনায় খনির উত্তোলনকাজে নিয়োজিতদের অভিনন্দন জানিয়েছে অ্যাঙ্গোলার সরকার। এই খনিতে দেশটির সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে লুকাপা ডায়মন্ড।

অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী দিয়ামান্টিনো আজেভেদো বলেছেন, ‘‘লুলো খনিতে পাওয়া রেকর্ডকৃত এবং দর্শনীয় গোলাপী হীরার এই টুকরা বিশ্ব মঞ্চে অ্যাঙ্গোলাকে গুরুত্বপূর্ণ ‘ক্রীড়ানক’ হিসাবে উপস্থাপন করছে।’’

অত্যন্ত চমকপ্রদ মূল্যে আন্তর্জাতিক নিলামের মাধ্যমে এই হীরাটি বিক্রি করা হবে বলে জানানো হয়েছে। হীরক খণ্ডটির প্রকৃত মূল্য বুঝতে এটি কেটে পোলিশ করা হবে। আর এই প্রক্রিয়ার সময় সেটি প্রায় ৫০ শতাংশ ওজন হারাতে পারে। তারপরও এ ধরনের গোলাপী হীরার টুকরা অতীতে রেকর্ড-ভাঙা দামে বিক্রি হয়েছে।

২০১৭ সালে হংকংয়ে এক নিলামে ৫৯ দশমিক ৬ ক্যারেটের একটি ‘পিঙ্ক স্টার’ হীরা ৭১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। এখন পর্যন্ত এটিই সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া হীরা।

সূত্র: এএফপি।

এসএস

Link copied