কয়েক দশক পর ফিরে এসেছে পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি: গুতেরেস

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৮ আগস্ট ২০২২, ০৮:৩১ এএম


কয়েক দশক পর ফিরে এসেছে পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি: গুতেরেস

জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস

কয়েক দশক পর পারমাণবিক সংঘর্ষে ঝুঁকি আবারও ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। আর তাই পারমাণবিক শক্তিধর রাষ্ট্রগুলোকে প্রথমেই পরমাণু অস্ত্রের ব্যবহার না করার প্রতিশ্রুতি দেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার আবারও হামলার খবর সামনে আসার পর সোমবার (৮ আগস্ট) এই মন্তব্য করেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু স্থাপনাটি ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই স্থাপনায় নতুন করে রাশিয়ার গোলাবর্ষণের খবরের প্রতিক্রিয়া জানিয়ে গুতেরেস বলেন, পারমাণবিক প্ল্যান্টে যেকোনো আক্রমণ ‘আত্মঘাতী কাজ’।

রয়টার্স বলছে, গত শনিবার ছিল বিশ্বের প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৭তম বার্ষিকী। ওই দিবসের স্মরণে হিরোশিমা শান্তি স্মারক অনুষ্ঠানে যোগদানের পর আন্তেনিও গুতেরেস জাপানের রাজধানী টোকিওতে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

ওই সংবাদ সম্মেলনে জীবাশ্ম জ্বালানি নির্গমন রোধে জাপানের অঙ্গীকারের অংশ হিসেবে কয়লা প্রকল্পের সরকারি ও বেসরকারি অর্থায়ন বন্ধ করার জন্য পূর্ব এশিয়ার এই দেশটির প্রতি আহ্বানও জানান জাতিসংঘের মহাসচিব।

টিএম

Link copied