জমি-বাড়ি-গাড়ি নেই মোদির, নগদ অর্থ আছে ২ কোটি ২৩ লাখ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২২, ০৩:১১ পিএম


জমি-বাড়ি-গাড়ি নেই মোদির, নগদ অর্থ আছে ২ কোটি ২৩ লাখ

ছবি : আনন্দবাজার

‘হাম তো ফকির আদমি হ্যায়, ঝোলা লেকে চল পড়েঙ্গে জি’ (আমি গরিব মানুষ, কিছু হলে কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়ব)—এক জনসভায় দুর্নীতি নিয়ে কথা বলতে গিয়ে তার বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে এ মন্তব্য করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্প্রতি সেই ‘ফকির’ প্রধানমন্ত্রীর কাছে থাকা সম্পত্তির হিসাব দিল ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। আর সেই হিসাব বলছে, নরেন্দ্র মোদির মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ২৩ লাখ রুপিরও বেশি।

পিএমও’র ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত তার মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ২৩ লক্ষ ৮২ হাজার ৫০৪ রুপি।

আরও বলা হয়েছে, মোদির এখন কোনও নিজস্ব বাড়ি, গাড়ি, জমি কিছুই নেই। অর্থাৎ তার নামে কোথাও কোনো স্থাবর সম্পত্তি নেই। তবে গত বছর পর্যন্ত প্রধানমন্ত্রীর স্থাবর সম্পত্তির মূল্য ছিল ১ কোটি ১০ লাখ রুপি।

গুজরাটের গান্ধীনগরে মোদির নামে ১৪ হাজার ১২৫ বর্গফুটের একটি বাসযোগ্য জমি ছিল, তা তিনি অন্য তিন জনের সঙ্গে যৌথ মালিকানায় কিনেছিলেন। জমিটিতে তিন জনেরই সমান ভাগ ছিল। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২ সালের অক্টোবর মাসে এই জমি কিনেছিলেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ নথিতে উল্লেখ করা রয়েছে, গাঁধীনগরের এই জমিতে প্রত্যেকের ২৫ শতাংশ করে ভাগ ছিল। তবে গত বছর প্রধানমন্ত্রী এই জমি দান করে দেওয়ায় এই জমিতে এখন তার আর কোনও অধিকার নেই।

মোদির সম্পত্তির হিসাবের নথি অনুযায়ী, শেয়ার বা মিউচুয়াল ফান্ডে তার কোনও বিনিয়োগ নেই। এমনকি নিজস্ব কোনও গাড়িও নেই মোদির। তার ব্যাঙ্কে জমা অর্থের পরিমাণও ১ লাখ ৫২ হাজার ৪৮০ থেকে কমে ৪৬ হাজার ৫৫৫ রুপি হয়েছে।

তবে গত এক বছরে প্রধানমন্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ আগের তুলনায় ২৬ লাখ ১৩ হাজার টাকা বেড়েছে। ফিক্সড ডিপোজিট (স্থায়ী আমানত), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটস, জীবন বিমা, ব্যাঙ্কে জমা টাকা, গয়না ও হাতে থাকা নগদ টাকা মিলিয়ে মোদির অস্থাবর সম্পত্তির হিসাব দেখানো হয়েছে।

সদ্য প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারতের এই প্রধানমন্ত্রীর কাছে ১ লাখ ৭৩ হাজার রুপি মূল্যের চারটি সোনার আংটি রয়েছে। চারটি আংটির মোট ওজন ৪৫ গ্রাম। ২০১২ সালে এল অ্যান্ড টি ইনফ্রাস্ট্রাকচারাল বন্ডে ২০ হাজার টাকা বিনিয়োগ করেছেন মোদি

চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত করা হিসাব অনুযায়ী, প্রধানমন্ত্রীর কাছে থাকা মোট নগদ অর্থের পরিমাণ ৩৫ হাজার ২৫০ টাকা। এই অঙ্ক গত বছরের তুলনায় কমেছে। গত বছরের ৩১ মার্চে তার কাছে নগদ মোট ৩৬ হাজার ৯০০ রুপি ছিল।

তার অন্যান্য নগদ সঞ্চয়ের মধ্যে রয়েছে পোস্ট অফিসে ৯ লাখ ৫ হাজার ১০৫ রুপি মূল্যমানের সঞ্চয়পত্র এবং ১ লাখ ৮৯ হাজার ৩০৫ রুপির একটি জীবনবিমা। পিএমও থেকে দেওয়া তথ্যে মোদির স্ত্রী যশোদাবেনেরও সম্পত্তির উল্লেখ রয়েছে। তবে তার সম্পত্তির পরিমাণ জানা নেই বলেই দেখানো হয়েছে এই তথ্যে।

সূত্র : এনডিটিভি, আনন্দবাজার।

এসএমডব্লিউ

 

Link copied