বিয়ের ৫৪ বছর পর কোল আলো করে এলো প্রথম সন্তান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২২, ০৮:৪৬ পিএম


বিয়ের ৫৪ বছর পর কোল আলো করে এলো প্রথম সন্তান

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিয়েছেন সত্তরোর্ধ্ব এক দম্পতি। আইভিএফ পদ্ধতিতে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন তারা। ৭৫ বছর বয়সী গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সী চন্দ্রাবতী দেবী নামের এই দম্পতির বাড়ি ভারতের রাজস্থানে।

হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুতে বসবাস করেন ওই দম্পতি। দেড় বছর আগে তারা আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে যান। গোপী ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈন্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। বহু চেষ্টা করেও সন্তানের বাবা হতে পারেননি তিনি।

কয়েক বছর আগে ওই দম্পতি আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে দু’বার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে ৯ মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত মা হতে পারবেন কিনা তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা।

চিকিৎসকদের আশঙ্কার মূলে ছিল তার বয়স। তবে শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হয়েছেন তিনি। মা ও সন্তান দু’জনই বর্তমানে সুস্থ আছেন।

ভবিষ্যতে ভারতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের সম্ভাবনা কম। কারণে ইতিমধ্যে দেশটির সংসদে একটি আইন পাস হয়েছে। সেই আইনে বলা হয়েছে, ৫০ বছর পেরিয়ে গেলে আর আইভিএফ পদ্ধতিতে সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে সেই আইন। আনন্দবাজার।

এসএস

Link copied