ফুলে-ফেঁপে উঠছে রাশিয়ার চলতি হিসাব

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২২, ১০:৫৪ পিএম


ফুলে-ফেঁপে উঠছে রাশিয়ার চলতি হিসাব

আমদানি হ্রাস, বিদেশে জ্বালানি ও পণ্য বিক্রি থেকে ক্রমবর্ধমান রাজস্ব আয়ের কল্যাণে ফুলে-ফেঁপে উঠছে রাশিয়ার চলতি হিসাব। ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ চালানোর পর থেকে আমদানি কমে যাওয়ায় গত বছরের তুলনায় রাশিয়ার চলতি হিসাবের উদ্বৃত্ত প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার প্রকাশিত একটি প্রাথমিক প্রক্ষেপণে ব্যাংক অব রাশিয়া এসব তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, চলতি হিসাবের এই উদ্বৃত্ত চাঙ্গা রপ্তানি বাণিজ্য এবং বিদেশি বিনিয়োগ প্রবাহের পরিমাপ নির্দেশ করে। চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত দেশটির চলতি হিসাবের উদ্বৃত্তের পরিমাণ বেড়ে ১৬৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা গত বছরের একই সময়ে ছিল মাত্র ৫০ বিলিয়ন ডলারের সামান্য বেশি।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের পর থেকে এই আয় ক্রেমলিনের মুদ্রার জন্য গুরুত্বপূর্ণ উৎস হয়ে উঠেছে। যুদ্ধের কারণে রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমারা। যে কারণে দেশটিতে আমদানিতে ব্যাপক ধস শুরু হয়। দেশটির চলতি হিসাব উদ্বৃত্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আমদানি কমে যাওয়া। চলতি বছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ ১৩৮.৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

গত ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আক্রমণ শুরুর আগে ইউক্রেন এবং রাশিয়া বিশ্বের অন্যতম জ্বালানি ও খাদ্যশস্যের রপ্তানিকারক ছিল। ফেব্রুয়ারি থেকেই সমুদ্রপথে ইউক্রেনের চালান বন্ধ রয়েছে। যা শস্য, রান্নার তেল, জ্বালানি এবং সারের বৈশ্বিক মূল্যের তীব্র বৃদ্ধির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে এশিয়া এবং আফ্রিকায় চরম অর্থনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।

সূত্র: ব্লুমবার্গ।

এসএস

Link copied