ভারতের মহারাষ্ট্র থেকে

বিপুল টাকা, সোনা-হীরাসহ আয়কর অভিযানে বাজেয়াপ্ত ৪০০ কোটির সম্পদ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০২২, ০২:৩৮ পিএম


বিপুল টাকা, সোনা-হীরাসহ আয়কর অভিযানে বাজেয়াপ্ত ৪০০ কোটির সম্পদ

থরে থরে সাজানো বিপুল অর্থ, স্বর্ণ ও হীরাসহ বিপুল পরিমাণ সম্পদ উদ্ধার করেছে ভারতের আয়কর বিভাগ। ‘বেনামি’ হিসেবে উদ্ধারকৃত এই সম্পদের মূল্য প্রায় ৪০০ কোটি রুপি।

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে আয়কর বিভাগের পৃথক অভিযানে উদ্ধারকৃত এসব অর্থ-সম্পদ বাজেয়াপ্ত ঘোষণা করা হয়। বৃহস্পতিবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম বলছে, কর ফাঁকি মামলায় মহারাষ্ট্রের জালনার একাধিক স্থানে তল্লাশি চালিয়ে ৩৯০ কোটি রুপি মূল্যের বেনামি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে আয়কর বিভাগ। বাজেয়াপ্ত হওয়া সম্পত্তির মধ্যে রয়েছে ৫৬ কোটি রুপি নগদ অর্থ, ৩২ কেজি স্বর্ণ এবং ১৪ কোটি রুপি মূল্যের হীরা।

অভিযানের সময় আয়কর কর্তারা কিছু সম্পত্তির নথিও উদ্ধার করেছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছে, গত চলতি মাসের ১ তারিখ থেকে ৮ তারিখের মধ্যে দু’টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের একাধিক ঠিকানায় অভিযান চালিয়ে এই সম্পদ উদ্ধার করা হয়েছে। মোট কত সম্পদ উদ্ধার হল, তা নির্ধারণ করতে আয়কর কর্মকর্তাদের ১৩ ঘণ্টা সময় লেগে যায়।

সংবাদমাধ্যম বলছে, একাধিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর ফাঁকির ব্যাপারে তথ্য পাওয়ার পরই আয়কর দপ্তর পাঁচটি পৃথক দল গঠন করে। এই দলগুলোতে ছিলেন ২৬০ জন আয়কর কর্মকর্তা। তারাই বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ এই সম্পত্তি বাজেয়াপ্ত করেন।

এছাড়া অভিযানের সময ১২০টিরও বেশি গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে বলেও জানানো হয়েছে।

টিএম

Link copied