চীনে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ১৬, নিখোঁজ ৩৬

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২২, ০৫:৫৮ পিএম


চীনে প্রবল বর্ষণ-বন্যায় নিহত ১৬, নিখোঁজ ৩৬

ছবি : ভয়েস অব আমেরিকা

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ কুইংহাইয়ের দাতং জেলার পার্বত্য অঞ্চলে তুমুল বর্ষণ ও তার ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় ১৬ জন নিহত হয়েছেন এবং এখন পর্যন্ত নিখোঁজ আছেন আরও ৩৬ জন। চীনের সরকারি সংবাদমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাত থেকে শুরু হওয়া এই বর্ষণে দাতং জেলার পার্বত্য অঞ্চলের ছয়টি গ্রামের ৬ হাজার ২শ’রও বেশি মানুষ এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহুসংখ্যক ঘরবাড়ি।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে দেখা গেছে, ৬টি গ্রামের বিভিন্ন সড়ক ঢেকে গেছে কাদা, মাটি থেকে উপড়ে যাওয়া গাছ ও ধ্বংসাবশেষে।

চীন সরকারের জরুরি পরিষেবা বিভাগ অবশ্য ইতোমধ্যে উপদ্রুত এলাকায় অস্থায়ী দপ্তর খুলেছে। বিভাগের কর্মীরা বিভিন্ন গ্রাম থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ শুরু করেছেন উল্লেখ করে সিসিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ‘সুশৃঙ্খলভাবে সব কাজ চলছে।’

এমন এক সময়ে কুইংহাইয়ে এই প্রলয় দেখা দিল, যখন চীনের প্রায় সব অঞ্চলে গত ১৫ দিন ধরে ব্যাপক তাপপ্রবাহ চলছে।

তবে চলতি বছরের গরমে ব্যাপক তাপপ্রবাহের পাশাপাশি তুমুল বর্ষণ ও তার প্রভাবে সৃষ্ট বন্যাও আঘাত হেনেছে চীনের বিভিন্ন অঞ্চলে। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, তুমুল বর্ষণ-বন্যায় গত জুন মাস থেকে এ পর্যন্ত চীনের দক্ষিণাঞ্চলেই ঘরবাড়ি হারিয়েছেন ৫ লাখেরও বেশি মানুষ এবং আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে ২৫ কোটি ডলারেরও বেশি।

 

Link copied