কর্মীদের স্বাস্থ্যরক্ষার চ্যালেঞ্জ সিইও’র, পুরস্কার ১০ লাখ

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:০১ এএম


কর্মীদের স্বাস্থ্যরক্ষার চ্যালেঞ্জ সিইও’র, পুরস্কার ১০ লাখ

প্রায় প্রতিটি কর্মসংস্থা চায় তাদের কর্মীদের কাছ থেকে কাজ আদায় করে নিতে। কর্মক্ষেত্রে শ্রমিক কর্মকর্তাদের স্বাস্থ্যরক্ষার প্রতি খেয়াল রাখে এমন খুব কমই আছে। কর্মীদের স্বাস্থ্যরক্ষায় এবার ব্যতীক্রমী এক উদ্যোগ নিয়েছে ‘জি. রোধা’ নামের ভারতীয় একটি সংস্থা।

কর্মীদের ওজন কমাতে তাদের জন্য তৈরি করেছে এক লম্বা চওড়া ‘অ্যাকটিভিটি লিস্ট’। শরীর সুস্থ রাখতে কর্মীদের দৈনিক কাজের একটি নির্দিষ্ট সীমা নির্ধারণ করেছে। অফিসের যেসব কর্মীরা এই ওজন কমানোর চ্যালেঞ্জ সম্পূর্ণ করতে পারবেন, তারা বোনাস পাবেন এক মাসের অতিরিক্ত বেতন। আর লটারির মাধ্যমে বেছে নেওয়া হবে একজন কর্মীকে, তাকে দেওয়া হবে ১০ লাখ টাকা পুরস্কার।

সংস্থাটির নির্বাহী কর্মকর্তা (সিইও) নিতিন কামাথ এ ঘোষণা দিয়েছেন। 

নিতিন জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থির পর তার ওজন বেড়ে যাওয়ায় তিনি ভীষণ চিন্তিত হয়ে পড়েন। পরে তিনি সচেতনতার সঙ্গে ফিটনেস ট্র্যাকারে দৈনিক কার্যকলাপ পর্যবেক্ষণ করতে শুরু করেন। খাদ্যতালিকাতেও আনেন পরিবর্তন। দিনে ১ হাজার ক্যালরি ঝরানোর লক্ষ্য স্থির করেন। এর ফলও পান তিনি।

dhakapost

কর্মীরা এই উদ্যোগটিতে কেমনভাবে অংশগ্রহণ করেন, সেটাই এখন দেখতে চান তিনি।

নিতিন আরও জানান, কোভিড পরিস্থিতিতে বাড়ি থেকে অফিস করা চল চালু হয়েছিল। এখনও অনেক সংস্থা নানা কারণে কর্মীদের বাড়ি থেকেই কাজ করাচ্ছে। বাড়িতে বসে কাজ করলেও কর্মীরা যাতে শারীরিকভাবে সুস্থ থাকেন, সেই জন্যেই এই উদ্যোগটি নেওয়া হয়েছে।

এমএ

Link copied