পুলিশ স্টেশনে হামলা, ইরানে বিপ্লবী গার্ডসের কর্নেলসহ নিহত ১৯

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২২, ০৮:২০ এএম


পুলিশ স্টেশনে হামলা, ইরানে বিপ্লবী গার্ডসের কর্নেলসহ নিহত ১৯

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে বন্দুকযুদ্ধে বিপ্লবী গার্ডের কর্নেলসহ ১৯ জন নিহত হয়েছেন। 

আঞ্চলিক গভর্নর হোসেন খিয়াবানি রাষ্ট্রীয় টেলিভশনে শুক্রবার গভীর রাতে বলেছেন, এ ঘটনায় ১৯ জন নিহত এবং ২০ জন আহত হয়েছেন। 

ওই টেলিশিভন চ্যানেলের খবরেই বলা হয়েছে, ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের প্রাদেশিক গোয়েন্দা কর্মকর্তা কর্নেল আলী মুসাভি নিহত হয়েছেন এ বন্দুকযুদ্ধে। 

এর আগে শুক্রবার সকালের দিকে জানানো হয়েছিল প্রাদেশিক রাজধানী জাহেদানের একটি পুলিশ স্টেশন বন্দুকধারীরা হামলা চালালে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। দু’পক্ষের গোলাগুলিতে বেশ কয়েকজন পুলিশ সদস্য এবং পথচারীর আহত হওয়ার খবর ছিল।  

আরও পড়ুন : মৃত্যু দুঃখজনক, কিন্তু বিশৃঙ্খলা অগ্রহণযোগ্য : ইরানের প্রেসিডেন্ট
 
দারিদ্র্য-পীড়িত সিস্তান-বেলুচিস্তানের অবস্থান আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায়। মাদক চোরাচালানকারী চক্রের পাশাপাশি বেলুচ সংখ্যালঘু এবং বিদ্রোহীদের সাথে এ এলাকায় প্রায়ই সংঘর্ষ হয়।  

তবে এ বন্দুকযুদ্ধের সাথে ইরানের চলমান হিজাববিরোধী আন্দোলন-বিক্ষোভের কোনো সম্পৃক্ততা আছে কি না তা এখনও পরিষ্কার নয়। 

চলমান এ আন্দোলনের জন্য ইরান শুরু থেকে তাদের ‘বিদেশি শত্রু’দের দায়ী করে আসছে। শুক্রবার ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, এর সঙ্গে ড়িত সন্দেহে ৯ জন ইউরোপীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।   

জার্মানি, পোল্যান্ড, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস, সুইডেনের নাগরিকদের আটকের এই ঘটনা ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা আরও বাড়াতে পারে। 

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড।  

এনএফ

Link copied