মাঝ আকাশে ইরানের বিমানে বোমাতঙ্ক, যুদ্ধ বিমান ওড়াল ভারত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২২, ০৫:২৩ পিএম


মাঝ আকাশে ইরানের বিমানে বোমাতঙ্ক, যুদ্ধ বিমান ওড়াল ভারত

চীনগামী ইরানের যাত্রীবাহী একটি বিমানে বোমাতঙ্ক দেখা দেওয়ায় যুদ্ধ বিমান উড়িয়েছে ভারতীয় বিমান বাহিনী (আইএএফ)। সোমবার ভারতের আকাশে পৌঁছানোর পর ওই বিমানে বোমাতঙ্ক দেখা দেয় বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

এক বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী বলেছে, ‘আইএএফ যুদ্ধ বিমান উড়িয়ে নিরাপদ দূরত্বে থেকে ইরানের যাত্রীবাহী বিমানটিকে অনুসরণ করেছিল। এর পাশাপাশি চীনগামী ওই বিমানকে উত্তরাঞ্চলের জয়পুর এবং চন্দিগরের দুটি বিমানবন্দরে অবতরণের প্রস্তাব দেওয়া হয়েছিল।’

তবে পাইলট কোনও বিমানবন্দরেই অবতরণে রাজি হননি বলে বিবৃতিতে জানানো হয়েছে। ভারতীয় বিমান বাহিনী বলেছে, পরবর্তীতে ইরানের রাজধানী তেহরান থেকে ভারতীয় বিমান বাহিনীকে ওই বিমানের বোমাতঙ্কের বিষয়টিকে গুরুত্ব না দেওয়ার পরামর্শ দেয়। পরে বিমানটি ভারতের আকাশসীমা পেরিয়ে চীনের আকাশে প্রবেশ করেছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, তিনি বিমানটিতে বোমাতঙ্কের ঘটনা সম্পর্কে শুনেছেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্তারিত নিশ্চিত করতে পারছেন না।

ইরানের মাহান এয়ারের এ৩৪০ এয়ারবাসটির যাত্রী ধারণ ক্ষমতা ৩২০ থেকে ৪৭৫ জন। তেহরান থেকে চীনের গুয়াংঝু শহরের উদ্দেশে সোমবার সকালের দিকে যাত্রা শুরু করে বিমানটি।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার টোয়েন্টিফোরের লাইভ ট্র্যাকিংয়ে দেখা যায়, বিমানটি তার চূড়ান্ত গন্তব্য পূর্ব দিকে যাওয়ার আগে ভারতের রাজধানী নয়াদিল্লির পশ্চিমে মাঝ আকাশে কয়েকবার চক্কর দিয়েছে। পরে ভারতের আকাশসীমা পেরিয়ে চীনের আকাশে ঢুকে পড়ে সেটি।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied