ইউক্রেনের চার প্রদেশকে স্বীকৃতি দিল রুশ আইনসভা দুমা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২২, ০৭:২৪ পিএম


ইউক্রেনের চার প্রদেশকে স্বীকৃতি দিল রুশ আইনসভা দুমা

দুমা, ছবি: বিজনেজ রেকর্ডার

ইউক্রেনের ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ায় যুক্ত হওয়া চার প্রদেশ খেরসন, ঝাপোরিজ্জিয়া, দোনেৎস্ক ও লুহানস্ককে এবার নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমা।

দুমার স্পিকার ভায়েচেস্লাভ ভোলোদিন সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন। পোস্টে ভলোদিন বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের ৮৯টি প্রদেশের সব জনপ্রতিনিধি আজ দুমায় উপস্থিত ছিলেন এবং তাদের সবাই ভোটের মাধ্যমে খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও ঝাপোরিজ্জিয়াকে রুশ ভূখণ্ডের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

টেলিগ্রাম পোস্টে দুমার প্রস্তাবিত রাশিয়ার একটি নতুন মানচিত্রের ছবিও প্রকাশ করেছেন স্পিকার। সেই মানচিত্রে ইউক্রেনের চার প্রদেশকে রাশিয়ার অন্তর্ভুক্ত অঞ্চল হিসেবে দেখানো হয়েছে।

এই দিন দুমায় উপস্থিত ছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও ঝাপোরিজ্জিয়ার জনপ্রতিনিধিরা। দুমার সদস্যদের মধ্যে সবাই এসব প্রদেশের অন্তর্ভুক্তির পক্ষে অবস্থান নেওয়ায় সংক্ষিপ্ত সময়ের মধ্যেই শেষ হয়ে যায় ভোট। তারপর ল্যাভরভ চার প্রদেশের জনপ্রতিনিধিদের অভিনন্দন জানান এবং বলেন, ‘শিগগিরই পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলেও এ বিষয়ে ভোট হবে এবং আমরা আন্তরিক ভাবে আশা করছি যে, দুমায় যে ফলাফল পাওয়া গেল— ফেডারেশন কাউন্সিলেও তা ই আসবে।’

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদান ও দেশটিতে মার্কিন অর্থায়নে সামরিক স্থাপনা নিয়ে দ্বন্দ্বের জেরে প্রায় দু’মাস রাশিয়া-ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করতে রুশ বাহিনীকে নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত আট মাসে খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক ও ঝাপোরিজ্জিয়াসহ ইউক্রেনের বেশ কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। তারপর ৩০ সেপ্টেম্বর মস্কোতে এই চার প্রদেশকে রাশিয়ার প্রদেশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেন পুতিন। এ সময় চার প্রদেশের নেতারা উপস্থিত ছিলেন।

শতকরা হিসেবে এই চার প্রদেশের সম্মিলিত আয়তন ইউক্রেনের মোট আয়তনের ১৫ শতাংশ।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ

Link copied