সিনেটে পাস হতে যাচ্ছে উদ্দীপনা বিল

Dhaka Post Desk

রাজুব ভৌমিক, যুক্তরাষ্ট্র

০৫ মার্চ ২০২১, ১২:৩৮

সিনেটে পাস হতে যাচ্ছে উদ্দীপনা বিল

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ উদ্দীপনা বিলের সংস্করণ পাস করেছে। গত শনিবার প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়। এরপর বুধবার বিলটি সিনেটে তোলার কথা ছিল। কিন্তু কিছু সংশোধনী থাকায় বিলটি তোলা হয়নি।  

সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলনেতা লিডার চাক শুমার বলেছেন, সিনেটে উদ্দীপনা আইনটি মার্চের মাঝামাঝি পাস হওয়ার সম্ভাবনা বেশি। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

উদ্দীপনা বিলের নতুন সংস্করণে কী আছে?

যাদের বাৎসরিক আয় এক লাখ ডলারের নিচে এবং অবিবাহিত, অথবা বাৎসরিক আয় দেড় লাখ ডলার নিচে এবং পরিবারের প্রধান, অথবা বাৎসরিক আয় দুই লাখ ডলার এবং বিবাহিত, তাদের জন্য প্রতিনিধি পরিষদ নতুন উদ্দীপনা চেক পাস করেছে।

এই আয়সীমাতে যারা অবিবাহিত কর পরিশোধকারী, তাদের প্রত্যেকের জন্য এক হাজার ৪০০ ডলার এবং বিবাহিত যুগলের জন্য দুই হাজার ৮০০ ডলার এই বিলে বরাদ্দ দেওয়া হয়েছে। কর পরিশোধকারীর সন্তানদেরও এক হাজার ৪০০ ডলার করে দেওয়া হবে বলে জানা যায়।

প্রতিনিধি পরিষদে নতুন উদ্দীপনা বিলটি পাস হয়ে সিনেটে গেলে এতে কিছু পরিবর্তন আনতে সিনেটররা চাপ সৃষ্টি করেন। জানা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেন এ বিলে কিছু পরিবর্তন আনতে রাজি হয়েছেন। সেই পরিবর্তনে ৮০ হাজার ডলার উপার্জনকারী ব্যক্তি, এক লাখ বিশ হাজার ডলার আয় করা পরিবারের প্রধান এবং বিবাহিত দম্পতিরা এক লাখ ৬০ হাজার ডলার উপার্জন গ্রহণযোগ্য হবে। ফলে প্রতিনিধি পরিষদের নতুন উদ্দীপনা বিলের পরিকল্পনা অনুযায়ী ১২ মিলিয়নের কম আমেরিকান উদ্দীপনা চেক পাবেন। 

কখন পাঠানো হবে উদ্দীপনা চেক?
ডেমোক্র্যাটরা চায় আগামী ১৪ মার্চের মধ্যে বিলটি প্রেসিডেন্টের চেম্বারে যাক। কারণ ১৪ মার্চ জরুরি বেকার সুবিধাগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে। 

এদিকে আইআরএস আগের উদ্দীপনা চেক যেভাবে দিয়েছে, সেই সময়সীমা এবারও বজায় রাখতে পারলে আমেরিকানরা মার্চের শেষে অথবা এপ্রিলের শুরুতে উদ্দীপনা চেক পেতে পারেন। যদি উদ্দীপনা প্যাকেজটি ১৪ মার্চের মধ্যে আইনে স্বাক্ষরিত হয়, তবে প্রথম সরাসরি আমানত ২২ মার্চের দিকে পাওয়া যেতে পারে।

এসএসএইচ

Link copied