আন্তর্জাতিক বাজারে বেড়েছে স্বর্ণের দাম

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২২, ১০:২৬ পিএম


আন্তর্জাতিক বাজারে বেড়েছে স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েছে। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (স্বর্ণ পরিমাপে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ন্যূনতম একক; এক আউন্স = ২৮ দশমিক ৩৫ গ্রাম) স্বর্ণের দাম ছিল ১ হাজার ৭৬০ দশমিক ৮৭ ডলার। গত সপ্তাহের সোমবারের চেয়ে এই দাম দশমিক ৩ শতাংশ বেশি।

এদিকে যুক্তরাষ্ট্রের স্বর্ণের দাম বেড়েছে আন্তর্জাতিক বাজারের চেয়েও বেশি হারে। সোমবার দেশটিতে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৭৬২ দশমিক ২০ ডলারে। এই দাম গত সপ্তাহের চেয়ে দশমিক ৫ শতাংশ বেশি।

ডলারের লাগামহীন মূল্যবৃদ্ধির বিপরীতে স্বর্ণের দামবৃদ্ধিকে অবশ্য অনেক অর্থনীতিবিদ ইতিবাচক হিসেবে দেখেছেন। মার্কিন অর্থনীতিবিদ রস নরমান রয়টার্সকে এ সম্পর্কে বলেন, ‘স্বর্ণের মূল্যবৃদ্ধির অর্থ হলো ডলারের মান কমবে। বর্তমান বৈশ্বিক অর্থনীতিতে এটা খুবই ইতিবাচক একটি ব্যাপার।’

‘কারণ ডলারের লাগামহীন মানবৃদ্ধি যুক্তরাষ্ট্রসহ বিশ্বে এক ধরনের ভারসাম্যহীন অর্থনৈতিক পরিস্থিতির  দিকে নিয়ে যাচ্ছিল। স্বর্ণের দাম বৃদ্ধি হলে তাতে খানিকটা হলেও স্বস্তি ফিরে আসবে।’

চীনের করোনা পরিস্থিতির যদি দ্রুত উন্নতি হয় এবং দেশটি যদি ‘জিরো কোভিড’ নীতি শিথিল করে, সেক্ষেত্রে স্বর্ণের আন্তর্জাতিক বাজারের জন্য তা আরও ইতিবাচক হবে বলেও মনে করেন রস নরমান।

Link copied