মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর ২০২২, ০৯:৩৯ এএম


মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলায় শিক্ষক বরখাস্ত

ক্লাসের মধ্যে ছাত্রের নাম জানতে চেয়েছিলেন কলেজের শিক্ষক। ছাত্র নাম বলার পরেই শিক্ষক বুঝতে পারেন, তিনি মুসলমান। তারপরই বিদ্রুপ করে বলেন, ও তুমি মুসলমান, কসাভের মতো! শিক্ষকের এমন আক্রমণাত্মক কথার জবাবও দেন সেই ছাত্র। ছাত্র-শিক্ষকের সেই কথোপকথনের ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। পরে ওই শিক্ষককে বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ।

ঘটনাটি ঘটেছে ভারতের কর্নাটকের উদুপি জেলার মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে। বরখাস্ত হওয়া শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ভরা শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছেন। তবে শিক্ষকের এই মন্তব্য এবং তার বরখাস্তের থেকেও বড় হয়ে উঠেছে, ওই ছাত্রের প্রতিবাদী মানসিকতা।

ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যাচ্ছে, শিক্ষকের মন্তব্যের প্রতিক্রিয়ায় ওই ছাত্র বলছেন, ‘মুম্বাই হামলার ঘটনা মোটেই মজার ব্যাপার নয়। আবার এ দেশের একজন মুসলমান হিসেবে প্রতিদিন এভাবে হেনস্থার শিকার হওয়াও মজার বিষয় নয়, স্যার।’ ছাত্রের কাছ থেকে এমন বলিষ্ঠ জবাব পাওয়ার পরেই শিক্ষক পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন। বলেন, ‘আমি তো তোমাকে নিজের ছেলের মতোই দেখি।’

তখন শিক্ষককে পাল্টা প্রশ্ন রেখে ছাত্রটি বলেন, ‘আপনি কী আপনার সন্তানকে একজন সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেন?’ তবে এই প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি ওই শিক্ষক। শিক্ষার্থীর কাছে তার ওই মন্তব্যের জন্য নিঃস্বার্থ ক্ষমা চান। যদিও তাতেও চাকরি বাঁচাতে পারেননি তিনি। 

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষকের এমন অসংবেদনশীল মন্তব্যে শিক্ষার্থীর মনে গভীর ক্ষত তৈরি হয়েছে। কলেজের পক্ষ থেকে ওই ছাত্রকে কাউন্সিলিংয়ের বন্দোবস্ত করা হয়েছে। 

প্রসঙ্গত, আজমল কসাভ মুম্বাই হামলায় জড়িত একজন সন্ত্রাসী। এ অপরাধে তাকে ফাঁসি দেওয়া হয়। কসাভের নাম উল্লেখ করেই মুসলিম ছাত্রকে নিয়ে বিদ্রুপ করেছিলেন ওই শিক্ষক।

কেএ

Link copied