সর্বকালের সবচেয়ে লম্বা মানুষের ছবি প্রকাশ করল গিনেস

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩৬ পিএম


সর্বকালের সবচেয়ে লম্বা মানুষের ছবি প্রকাশ করল গিনেস

ছবি : এনডিটিভি

বিশ্বের সর্বকালের সবচেয়ে লম্বা ব্যক্তির নাম ও ছবি প্রকাশ করেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। ‘ইলিনয়েসের দানব’ (দ্য জায়ান্ট অব ইলিনয়েস) নামে পরিচিতি পাওয়া ওই ব্যক্তির নাম রবার্ড ওয়াডল’ এবং যখন তিনি মারা যান, সে সময় তার উচ্চতা ছিল ঝাড়া ৮ ফুট ১১.১ ইঞ্চি।

বিশ্বের বিচিত্রি সব রেকর্ডের তথ্য সংকলিত করে প্রতিবছরই গ্রন্থাকারে তা প্রকাশ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। ১৯৫৫ সালের সংস্করণে সর্বকালের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে গিনেসের রেকর্ডবুকে রবার্ট ওয়ার্ডল’র নাম অন্তর্ভুক্ত হয়; এখন পর্যন্ত সেই রেকর্ড ধরে রেখেছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে রবার্ট সম্পর্কে বলা হয়েছে, ১৯১৮ সালে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়েসে জন্ম নেন তিনি। ছোটবেলা থেকেই রবার্টে বৃদ্ধি ছিল সমবয়সী অন্যান্য শিশুর চেয়ে অনেক বেশি। মাত্র ৫ বছর বয়সে রবার্টের উচ্চতা পৌঁছায় ৫ ফুট ৪ ইঞ্চিতে; ফলে যে বয়সে শিশুদের পোশাক পরার কথা, সে বয়সে তিনি কিশোরদের পোশাক পরতেন।

রবার্টের বাবার উচ্চতা ছিল ৫ ফুট ১১ ইঞ্চি। আট বছর বয়সেই উচ্চতায় বাবাকে অতিক্রম করেন তিনি।

প্রত্যেক মানুষের মস্তিষ্কে পিটুইটারি নামের একটি গ্রন্থি (গ্ল্যান্ড) থাকে। এই গ্রন্থির মূল কাজ মানুষের দৈহিক বৃদ্ধি সংক্রান্ত হরমোন নিঃস্বরণ।

গিনেসের ওয়েবসাইটে বলা হয়েছে, জন্মের পর থেকেই পিটুইটারি গ্ল্যান্ডের সমস্যায় ভুগছিলেন রবার্ট। সাধারণ মানুষের চেয়ে রবার্টের পিটুইটারি গ্ল্যান্ড ছিল অস্বাভাবিক রকমের বৃহৎ এবং সেই অনুপাতে বিপুল পরিমাণ হরমোনেরও নিঃস্বরণ করত এই গ্রন্থি। বাড়তি এই হরমোনই রবার্টের মাত্রাতিরিক্ত বৃদ্ধির কারণ।

তবে এজন্য অবশ্য রবার্টকে সারাজীবন ভুগতেও হয়েছে। নানা রকম শারীরিক সমস্যা তাকে কাবু করে ফেলেছিল এবং বয়স যত বাড়ছিল, ততই তীব্র হয়ে উঠছিল এসব সমস্যা। এমন ছোটো বেলায় এসব সমস্যার কারণে সমবয়সী বন্ধুদের মতো দৌড়ঝাঁপও করতে পারতেন না তিনি। যদিও স্বাভাবিক মানুষের মতো চলাফেরা ও দৌঁড়ঝাঁপের জন্য ছোটো থেকেই আপ্রাণ চেষ্টা করে গেছেন রবার্ট।

১৯৪০ সালে ডান পায়ের গোড়ালিতে ধারাল কোনো লৌহবস্তুর আঘাত পান তিনি। আঘাতের স্থানে জীবাণুনাশক ওষুধ ঠিকমতো ব্যবহার না করায় পরে তাতে ফোঁড়া হয় এবং একসময় সেই ফোঁড়া থেকেই দেহে পচন ধরে তার।

রবার্ট গুরুতর অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যরা চিকিৎসার জন্য তাকে ইলিনয়েস থেকে মিশিগান অঙ্গরাজ্যে নিয়ে আসেন। সেখানেই ১৯৪০ সালের ১৫ জুলাই মাত্র ২২ বছর বয়সে মারা যান রবার্ট ওয়াডল’।

টুইটারে রবার্টের ছবি টুইট করে ক্যাপশনে গিনেসের পক্ষ থেকে লেখা হয়েছে, ‘পৃথিবীতে সর্বকালের সবচেয়ে লম্বা মানুষের মনোমুগ্ধকর ছবি।’

সেই ছবির নিচে কমেন্ট অপশনে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘সত্যিই তিনি মনোমুগ্ধকর এবং তাকে দেখে মনে হচ্ছে— তিনি খুব সহজ-সরল, দয়ালু স্বভাবের।’

এসএমডব্লিউ

Link copied