কাশির দমকে পাঁজরের হাড় ভেঙে গেল তরুণীর

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২২, ১১:২৪ পিএম


কাশির দমকে পাঁজরের হাড় ভেঙে গেল তরুণীর

অডিও শুনুন

অতিরিক্ত ঝাল বা মশলাদার খাবার খেলে অনেক সময় কাশি ওঠে। অল্প সময়ের মধ্যে তা সেরেও যায়; কিন্তু চীনের তরুণী হুয়াংয়ের ভাগ্য এক্ষেত্রে আর দশজনের থেকে একদমই আলাদা।

চীনের বাণিজ্যিক কেন্দ্র ও দেশটির বৃহত্তম শহর সাংহাইয়ের বাসিন্দা হুয়াংয়ের পাঁজরের হাড় ভেঙে গেছে কাশির দমকের কারণে। চীনের দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছুদিন ঝাল মশলাযুক্ত খাচ্ছিলেন হুয়াং, খাবরের মাঝখানেই হঠাৎ বিষম খেয়ে কাশতে থাকেন। কাশির দমকের মধ্যেই হাড় ভাঙার শব্দ শুনেছিলেন তিনি, কিন্তু শুরুতে পাত্তা দেননি। পরে খেয়াল করেন, কথা বলার সময় ও শ্বাস নেওয়ার সময় বুকে ব্যথা হচ্ছে। তারপরই চিকিৎসকের দ্বারস্থ তিনি।

হাসপাতালে পরীক্ষার পর দেখা যায় হুয়াংয়ের বুকের ৪টি হাড় ভেঙে গিয়েছে। তাকে সুস্থ করে তুলতে ওষুধ ও অন্যান্য ব্যবস্থা নিয়েছেন চিকিৎসক। আপাতত এক মাস বিশ্রাম নিতে হবে হুয়াংকে।

কিন্তু কাশির দমকে বুকের হাড় ভাঙল কেন— সাউথ চায়না মর্নিং পোস্টের এই প্রশ্নের জবাবে হাসপাতালের চিকিৎসকরা জানান, উচ্চতা অনুযায়ী হুয়াংয়ের শরীরের ওজন কম। এর ফলেই পাঁজরের হাড় ভেঙেছে। সে প্রায় ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা হলেও ওজন মাত্র ৫৭ কেজি।

‘হুয়াংয়ের শরীরে মাংসের পরিমান কম। বাইরে থেকেই হাড় দেখা যায়। এই ধরনের শরীরে হাড় ভাঙার সম্ভাবনা বেশি থাকে,’ বলেছেন এক চিকিৎসক।

দিকে হুয়াং জানিয়েছেন,  সুস্থ হয়েই ওজন বাড়াতে ব্যায়াম ও খাওয়া-দাওয়া শুরু করবেন তিনি।

উল্লেখ্য, হুয়াংয়ের সঙ্গে যা ঘটেছে তা একেবারেই হয় না এমন নয়। হাঁচি দিতে গিয়েও পাঁজরের হাড় ভাঙার ঘটনা শোনা যায়। সব সময় কম ওজনের শরীরেই এমনটা ঘটে, তাও নয়। তবে এমন ঘটলে উপেক্ষা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়। যেমনটা করেছেন হুয়াং, ফলে বিপদ বাড়েনি।

এসএমডব্লিউ

Link copied