অলিম্পিকে রুশ অ্যাথলেটদের বাদ দিতে ম্যাক্রোঁর দ্বারস্থ জেলেনস্কি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪১ এএম


অলিম্পিকে রুশ অ্যাথলেটদের বাদ দিতে ম্যাক্রোঁর দ্বারস্থ জেলেনস্কি

ফাইল ছবি

টানা ১১ মাস ধরে রুশ আগ্রাসন মোকাবিলা করছে ইউক্রেন। দীর্ঘ এই সময়ে রাশিয়ার ওপরে চাপ সৃষ্টি করা যায় এমন কোনও পন্থাই বাদ রাখেনি দেশটি। এমনকি মস্কোকে চাপে রাখতে এবার অলিম্পিক গেমসের প্লাটফর্মকেও ব্যবহার করতে চায় কিয়েভে।

আর এ লক্ষ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর দ্বারস্থও হয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে রাশিয়ান ক্রীড়াবিদদের ‘কোনও স্থান’ থাকা উচিত নয়।

বুধবার (২৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রোর সঙ্গে ফোনে কথা বলেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

পরে টেলিগ্রামে তিনি লেখেন, ‘প্যারিসের অলিম্পিক গেমসে রাশিয়ার ক্রীড়াবিদদের কোনও জায়গা থাকা উচিত নয়, (ফোনালাপে এই বিষয়টিতে) আমি বিশেষভাবে জোর দিয়েছিলাম।’

এএফপি বলছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানের মাত্র কয়েকদিন পরে সেই হামলা শুরু হয়েছিল।

হামলার পরপরই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বেশ দ্রুত রাশিয়া এবং তার প্রতিবেশী বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে সংঘাত শুরু হওয়ার পর থেকে রাশিয়া বা বেলারুশে কোনও আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টের আয়োজন করা হয়নি। একইসঙ্গে এই ধরনের বড় প্রতিযোগিতা থেকে এই দু’টি দেশের জাতীয় প্রতীকও বাদ দেওয়া হয়েছে।

আইওসি প্রধান থমাস বাচ গত বছর বলেছিলেন, তিনি চান ২০২৩ সালে ক্রীড়া নিষেধাজ্ঞা আরও প্রসারিত হোক। একইসঙ্গে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক এবং ইতালিতে ২০২৬ সালের শীতকালীন অলিম্পিকে একটি শক্তিশালী ইউক্রেনীয় দলও দেখতে চান তিনি।

এর আগে গত বছরের ডিসেম্বরে রাশিয়ার সকল ক্রীড়াবিদকে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে সম্পূর্ণ বাদ দেওয়ার দাবি জানিয়েছিলেন জেলেনস্কি।

টিএম

Link copied