ফিলিপাইনে সামরিক বিমান বিধ্বস্তে দুই পাইলট নিহত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ০৪:৩২ পিএম


ফিলিপাইনে সামরিক বিমান বিধ্বস্তে দুই পাইলট নিহত

ফিলিপাইনে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে দেশটির সামরিক বাহিনীর অন্তত দুই পাইলট নিহত হয়েছেন। বুধবার দেশটির বাতান প্রদেশে সামরিক বিমান বিধ্বস্তে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে রয়টার্সের খবরে জানানো হয়েছে।

দেশটির বিমান বাহিনী বলছে, বুুধবার সকালের দিকে উড্ডয়নের ৪০ মিনিট পর এসএফ০২৬০ টিপি মার্চেত্তি নামের একটি সামরিক প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। রাজধানী ম্যানিলার পশ্চিমের বাতান প্রদেশের ধানক্ষেতে বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানের দুই পাইলট নিহত হয়েছেন। দুর্ঘটনার কারণ জানতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে।

এই দুর্ঘটনার পর দেশটির সামরিক বাহিনীর এসএফ-২৬০ টিপি প্রশিক্ষণ বিমানের বহরের সব বিমান সাময়িকভাবে গ্রাউন্ড করা হয়েছে।

ফিলিপাইনে ১৯৭০’র দশক থেকে দেশটির সামরিক বাহিনীর বিমানের বহরে এই বিমান যুক্ত রয়েছে। হালকা ধাঁচের এই আক্রমণ বিমান যুদ্ধবিমান হিসাবেও কাজ করে। ২০১৭ সালে মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের অনুগত যোদ্ধারা দেশটির দক্ষিণ মারাউই শহরের দখল নেওয়ার পর সেখানে কয়েক মাস ধরে এই বিমান ব্যবহার করে হামলা চালানো হয়।

মার্কিন-মিত্র ফিলিপাইনের সামরিক বাহিনীর বিমান অতীতেও দুর্ঘটনার কবলে পড়েছে। দেশটির বেশিরভাগ বিমানই পুরোনো এবং ভিয়েতনাম যুদ্ধের সময়কার। সামরিক বাহিনীর বহরে থাকা বিমান আধুনিকীকরণ কর্মসূচির অংশ হিসাবে নতুন নতুন বিমান কিনছে দেশটি। 

এর আগে, ২০২১ সালে বিদ্রোহ-বিরোধী অভিযানের কাজে নিয়োজিত ৯৬ জন সৈন্যকে বহনকারী একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়। প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে খারাপ এই সামরিক বিমান দুর্ঘটনায় প্রাণ যায় অন্তত ৫৩ জনের।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied