ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০১ এপ্রিল ২০২৩, ০১:০৫ পিএম


ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তার মধ্যে ২৭০ কোটি ডলার জরুরি ভিত্তিতে কিয়েভে পাঠানো হবে।

আইএমএফের বিবৃতির বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেশী রাশিয়ার সঙ্গে যুদ্ধরত এই দেশটির বিদ্যুৎ অবকাঠামো মেরামতে ব্যয় করা হবে জরুরি ঋণ সহায়তার এই অর্থ।

আইএমএফের এক্সটেনডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) প্রকল্পের আওতায় দেওয়া হচ্ছে এই ‍ঋণ। কিস্তিতে তা পরিশোধের জন্য ইউক্রেনকে চার বছর সময়ও দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এই প্রথম ইএফএফ প্রকল্পের আওতায় এত বড় অঙ্কের ঋণ দিচ্ছে এই ঋণদাতা সংস্থা ।

এর আগে ২০২২ সালের মার্চে ইউক্রেনকে ৫০০ কোটি ডলার ‍দীর্ঘমেয়াদে পরিশোধযোগ্য ঋণ দিয়েছিল আইএমএফ। পরে ওই বছর অক্টোবরে খাদ্যক্রয়ের জন্য ‘ফুড শক উইনডো’ প্রকল্পের আওতায় আরও ১৩০ কোটি ডলার ‍ঋণ দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইএমএফের এই ঋণকে স্বাগত জানিয়েছেন। শনিবার টুইটবার্তায় তিনি বলেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে লড়াই চলছে, তাতে এই ঋণ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তা। আমরা একসঙ্গে ইউক্রেনের অর্থনীতি টিকিয়ে রাখব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।’

আইএমএফের ফার্স্ট ডেপুটি ডিরেক্টর গীতা গোপীনাথ অবশ্য রয়টার্সকে বলেছেন, বর্তমান পরিস্থিতে ইউক্রেনকে এই ‍ঋণ সহায়তা প্রদান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’; তবে আইএমএফ আশা করছে, ইউক্রেনের মিত্ররা ঋণ পরিশোধের ক্ষেত্রে দেশটিকে সহায়তা করবে।

ইউক্রেনের জন্য আইএমএফের এই ঋণ সহায়তা নিশ্চিত করতে এক বছর ধরে চেষ্টা করেছেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। তিনিও আইএমএফ কর্মকর্তার বক্তব্যকে সমর্থন করে বলেছেন, ‘রাশিয়া সম্পূর্ণ বিনা উসকানিতে ইউক্রেনের ওপর যুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং ইউক্রেন তার আত্মরক্ষার লড়াই করছে। আমি সব দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান ও ধনী ব্যক্তিদের ইউক্রেনের পাশে দাঁড়াতে আহ্ববান জানাব।’

এসএমডব্লিউ

Link copied