বাংলাদেশে সেবা বিপর্যয় নিয়ে ফেসবুকের বিবৃতি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৭ মার্চ ২০২১, ১৫:৩৬

বাংলাদেশে সেবা বিপর্যয় নিয়ে ফেসবুকের বিবৃতি

বাংলাদেশে সেবা সীমিত হয়ে যাওয়া নিয়ে বিবৃতি দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। হঠাৎ করে ফেসবুক ও মেসেঞ্জারের সেবা বিঘ্নিত হওয়ার বিষয়টি তাদের নজরে এসেছে জানিয়ে বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 

তবে ফেসবুক এবং মেসেঞ্জার বন্ধ করে দেওয়া হয়েছে কি না সে বিষয়ে বাংলাদেশ সরকার কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স। 

শনিবার দেয়া বিবৃতিতে ফেসবুক বলেছে, আমরা অবগত রয়েছি যে, বাংলাদেশে আমাদের সেবাগুলো সীমিত করে দেওয়া হয়েছে। আমরা এ বিষয়ে আরও বেশি বোঝার জন্য কাজ করছি এবং শিগগিরই পূর্ণাঙ্গ সেবা পুনরায় চালু করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

ফেসবুক বলেছে, করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণের জন্য যখন কার্যকর যোগাযোগ প্রয়োজন; তখন বাংলাদেশে ফেসবুকের সেবা সীমিত করে দেওয়ার ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতায় বাংলাদেশের ইসলামপন্থি কয়েকটি দলের বিক্ষোভে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটেছে।  শুক্রবার থেকে বাংলাদেশে ফেসবুক এবং তাদের বার্তা আদান-প্রদানের অ্যাপ মেসেঞ্জার ডাউন রয়েছে।

মোদিবিরোধী বিক্ষোভ থেকে শুক্রবার বন্দরনগরী চট্টগ্রামের একটি পুলিশ স্টেশনে হামলা করে বিক্ষোভকারীরা। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত চার বিক্ষোভকারীর প্রাণহানি ঘটে। এছাড়া রাজধানী ঢাকার বায়তুল মোকাররম মসজিদের আশপাশে এবং ব্রাহ্মণবাড়িয়াতেও আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে নরেন্দ্র মোদির সফরবিরোধী বিক্ষোভকারীদের সংঘাত হয়েছে।

স্থানীয় কট্টরপন্থি গোষ্ঠী হেফাজতে ইসলাম এবং তাদের অনুসারী অন্যান্য ধর্মভিত্তিক রাজনৈতিক দল নরেন্দ্র মোদির বিরুদ্ধে ভারতে মুসলিমদের ওপর নিপীড়ন ও তাড়িয়ে দেওয়ার অভিযোগ করেছেন।

মোদিবিরোধী বিক্ষোভ-সহিংসতায় চট্টগ্রামে চারজনের প্রাণহানির প্রতিবাদে রোববার দেশজুড়ে হরতালের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর জোড়া উৎসবে অংশ নিতে নরেন্দ্র মোদি দু’দিনের সফর শেষে শনিবার রাত ৯টার দিকে ভারতের উদ্দেশে ঢাকা ছাড়েন।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied