উত্তরপ্রদেশে মাস্ক না পরলে ১০ হাজার রুপি জরিমানা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ২১:১২

উত্তরপ্রদেশে মাস্ক না পরলে ১০ হাজার রুপি জরিমানা

ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের সরকার। রাজ্যের কেউ মাস্ক না পরলে প্রথমবার এক হাজার রুপি এবং দ্বিতীয়বার দশ হাজার রুপি জরিমানার বিধান জারি করেছে। 

উত্তরপ্রদেশের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ নির্দেশ জারি করেছেন। এদিকে ভারতে টানা দুদিন দুই লাখ করে মানুষ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দেশটিতে শুক্রবার শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ২ রাখ ১৭ হাজার ৩৫৩ জন।

ভারতে যে কয়েকটি রাজ্যে করোনার প্রকোপ আশঙ্কাজনক তার মধ্যে একটি হলো উত্তরপ্রদেশ। রাজ্য সরকার তাই ঘোষণা দিয়েছে, যদি কেউ মাস্ক না পরে বাইরে বের হয় তাহলে প্রথমবার এক হাজার এবং দ্বিতীয়বার দশ হাজার রুপি জরিমানা করা হবে।      

ভারতে প্রতিদিনই বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। উত্তরপ্রদেশের পরিস্থিতিও আশঙ্কাজনক। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের স্বাস্থ্য কর্মকর্তারা। রোববার থেকে উত্তরপ্রদেশে লকডাউন হচ্ছে।

লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সমস্ত অফিস, দোকানপাট বন্ধ রাখা হবে। রাজ্যজুড়ে সরকারি-বেসরকারি অফিসগুলোকে জীবাণুমুক্ত করার নির্দেশও দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। 

এ ছাড়া বেশি সংক্রমিত রাজধানী শহর লক্ষ্মৌ ছাড়াও প্রয়াগরাজ, বারাণসী, কানপুর, গাজিয়াবাদ, মেরঠে জেলারয় প্রতিদিন রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। গতদিন রাজ্যটিতে নতুন আক্রান্ত ২২ হাজার এবং মৃত্যু হয়েছে ১০৪ জনের।

এএস

Link copied