আজকের সর্বশেষ

মিয়ানমারে জান্তাবিরোধী ‌‘ঐক্য সরকার’ গঠন

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ২২:০৫

মিয়ানমারে জান্তাবিরোধী ‌‘ঐক্য সরকার’ গঠন

মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনের নেতা মিন কো নাইং

মিয়ানমারে জান্তা সরকারকে ক্ষমতা থেকে অপসারণের লক্ষ্যে আত্মগোপনে কাজ করা একটি ‘ছায়া সংসদ’ শুক্রবার ‘জাতীয় ঐক্য সরকার’ গঠনের ঘোষণা দিয়েছে। তাতে অং সান সু চির দলের ক্ষমতাচ্যুত এমপি, জাতিগত সংখ্যালঘুদের প্রতিনিধি ও বিক্ষোভের নেতারা রয়েছেন।

সেনাবাহিনীকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করার লক্ষ্যে গণতন্ত্রের জন্য লড়াইরত সব পক্ষের প্রতিনিধিদেরকে নিয়ে এই ‘ জাতীয় ঐক্য সরকার’ গঠন করা হয়েছে।

শুক্রবার ভিডিও বার্তার মাধ্যমে এই সরকার গঠনের ঘোষণা দেন মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনের নেতা মিন কো নাইং। 

‌‘জাতীয় ঐক্য সরকার’র মন্ত্রিসভায় প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বেসামরিক ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়েছে। মিয়ানমারের ২০০৮ সালের সেনাপ্রণীত সংবিধান অনুযায়ী এতদিন এসব গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেশটির ক্ষমতাধর সশস্ত্র বাহিনীর কব্জায় ছিল।

এছাড়া ছায়া সরকারের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন সংখ্যালঘু এক কাচিন নেতা এবং প্রধানমন্ত্রী হয়েছেন সংখ্যালঘু এক কারেন নেতা। মন্ত্রীদের তালিকায় দেখা চিন, শানি, মন, কারেন্নি ও তাং গোষ্ঠীর নেতাদের নাম দেখা গেছে। সব পক্ষের অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে ‘জাতীয় ঐক্যের সরকারে’। 

CRPH

শুক্রবার ১০ মিনিটের এক ভিডিও বার্তায় মিন কো নাইং ‘জাতীয় ঐক্য সরকার’ গঠনের ঘোষণা দিয়ে বলেন, ‘দয়া করে জনগণের সরকারকে আপনারা স্বাগত জানান। আমরা সেনাবাহিনীকে সমূলে উৎপাটনের চেষ্টা করছি। এজন্য আমাদেরকে আরও অনেক ত্যাগ স্বীকার করতে হবে।’

নবগঠিত সরকারের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ডা. সাসা সাংবাদিকেদের বলেন, ‌‘আমরা মিয়ানমারের নির্বাচিত জনপ্রতিনিধি। যদি স্বাধীন ও গণতান্ত্রিক বিশ্ব আমাদের প্রত্যাখ্যান করে তাহলে তারা মূলত গণতন্ত্রকেই অস্বীকার করবে।’

অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত নেত্রী সু চিকে আটক করে সেনাবাহিনী রাষ্ট্রক্ষমতা দখলের পর থেকে দেশটির মানুষ স্বৈরশাসনবিরোধী বিক্ষোভ শুরু করেন। জান্তা সরকার বলপ্রয়োগের মাধ্যমে তা দমনের চেষ্টা করায় মিয়ানমারে সহিংসতা ও বিশৃঙ্খলা শুরু হয়েছে। প্রাণ হারিয়েছেন সাত শতাধিক বিক্ষোভকারী।

ক্ষমতাচ্যুত নির্বাচিত আইনপ্রণেতারা (এমপিরা) এর আগে দ্য কমিটি রিপ্রেজেন্টিং পিড্যাংসু লুটাও (সিআরপিএইচ) যে ‘ছায়া সংসদ গঠন করেছিলেন এই সরকারের বেশিরভাগ সদস্য ওই ছায়া সংসদে ছিলেন। ক্ষমতাধর জান্তাদের মোকাবিলা করে মিয়ানমারে গণতন্ত্র ফেরানোই নবগঠিত এই সরকারের লক্ষ্য।

নিচে মিয়ানমারের নবগঠিত সরকারের সদস্যদের তালিকা

Myanmar

Myanmar 2

এএস

Link copied