আজকের সর্বশেষ

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের বিমান হামলা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৭ এপ্রিল ২০২১, ২০:২২

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের বিমান হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। গাজা উপত্যকা থেকে ইসরায়েল রকেট হামলার পর পাল্টা এই হামলা বলে দাবি করেছে ইসরায়েল। সম্প্রতি কিছুদিনের মধ্যে দ্বিতীয়বার এমন হামলা হলো গাজায়।   

শনিবার টুইট করে গাজায় হামলা চালানোর বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের সশস্ত্র বাহিনী। সঙ্গে দাবি করেছে, গাজা উপত্যকায় ‘সন্ত্রাসীদের লক্ষ্য’ করে তারা এই হামলা চালিয়েছে। উল্লেখ্য, গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।  

ইস্রায়েলি সেনাবাহিনী বিবৃতি অনুযায়ী, শনিবার গাজায় তারা যেসব লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে এর মধ্যে একটি প্রশিক্ষণ কেন্দ্র, একটি অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল লঞ্চার পোস্ট, একটি কংক্রিট তৈরির কেন্দ্র ও একটি ভূগর্ভস্থ সুরঙ্গও রয়েছে।

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলে দুটি ‘যোদ্ধা প্রশিক্ষণ কেন্দ্র’ এবং গাজার মধ্যাঞ্চলে আরও একটি স্থাপনা লক্ষ্য করে শনিবার ওই বিমান হামলা চালায় ইসরায়েলের সামরিক বাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী ইসরায়েলের আগ্রাসী পদক্ষেপ আর নিয়মিত হামলা সত্ত্বেও হামাসের এক মুখপাত্র জনিয়েছেন, ‘গাজা এখনো লড়ে যাচ্ছে। গাজা হার স্বীকার করবে না।’ 

উল্লেখ্য, ২০০৭ সালে হামাস ফিলিস্তিনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর ইসরায়েল গাজার ওপর সমুদ্র ও সীমান্ত অবরোধ আরোপ করে। এরপর থেকে দুই পক্ষ তিনটি যুদ্ধে মুখোমুখি হয়েছে। ফিলিস্তিনের পশ্চিম তীরের নিয়ন্ত্রণ পিএলও’র হাতে।   

এএস

Link copied