ভারতে অক্সিজেন ঘাটতি মেটাতে এবার নামল নৌবাহিনী

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০২১, ১১:০০ পিএম


ভারতে অক্সিজেন ঘাটতি মেটাতে এবার নামল নৌবাহিনী

ভারতে প্রতিদিন লাগামহীনভাবে বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মেডিকেল অক্সিজেনের চাহিদাও। ক্রমবর্ধমান এই চাহিদা মেটাতে এবার মাঠে নেমেছে ভারতের নৌবাহিনী।

দেশে অক্সিজেনের ঘাটতি পূরণে দ্রুততম সময়ের মধ্যে বিদেশ থেকে মেডিকেল অক্সিজেন আনতে ‘সমুদ্র সেতু-২’ মিশন শুরু করেছে ভারতের নৌবাহিনী। ইতোমধ্যে সেই মিশনের যাবতীয় প্রস্তুতির কাজ শুরুও হয়ে গেছে। রোববার নৌবাহিনীর পক্ষ থেকে একই টুইটবার্তায় এই তথ্য জানানো হয়েছে।

টুইটবার্তায় বলা হয়েছে, ‘দেশের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতে অক্সিজেন ও অন্যান্য মেডিকেল পণ্যের চাহিদা মেটাতে ভারতীয় নৌবাহিনী অপারেশন সমুদ্র সেতু-২ চালু করেছে। এই মিশনের অধীনে ভারতীয় যুদ্ধজাহাজগুলো বিদেশ থেকে তরল মেডিকেল অক্সিজেন এনে দেশের হাসপাতালগুলোতে সরবরাহ করবে।

এ বিষয়ক এক বিবৃতিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মিশন শুরুর আগে পরীক্ষামূলকভাবে আইএনএস কলকাতা ও আইএনএস তালোয়ার নামের দুটি যুদ্ধজাহাজকে অক্সিজেন আনতে পাঠানো হয়েছিল। গত ২ মে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের মানামা বন্দর থেকে ৪০ টন তরল অক্সিজেন নিয়ে আইএনএস তালওয়ার দেশে ফিরে এসেছে।

অন্যদিকে আইএনএস কলকাতা যুদ্ধজাহাজটি বর্তমানে কাতারের দোহায় অবস্থান করছে। সেখান থেকে অক্সিজেন নিয়ে খুব দ্রুতই দেশের দিকে রওনা দেবে আইএনএস কলকাতা।

অন্যদিকে আরব সাগরীয় অঞ্চল থেকে মেডিকেল অক্সিজেন আমদানি কাজে আরও কয়েকটি জাহাজ মোতায়েন করা হয়েছে। খুব শীঘ্রই সেগুলো অক্সিজেন ও অন্যান্য চিকিৎসা পণ্য নিয়ে দেশে ফিরে আসবে।

বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো বলা হয়েছে, সমুদ্র সেতু-২ মিশনের অধীনে আরো কয়েকটি যুদ্ধজাহাজকে এই কাজে নিয়োজিত করা হবে। এর মধ্যে আইএনএস ঐরাবত নামের যুদ্ধ জাহাজটিকে খুব দ্রুতই সিঙ্গাপুরে পাঠানো হবে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

এসএমডব্লিউ

Link copied