এবার ভারত থেকে শ্রীলংকায় প্রবেশে নিষেধাজ্ঞা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৭ মে ২০২১, ০৪:০১


এবার ভারত থেকে শ্রীলংকায় প্রবেশে নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), সিঙ্গাপুর ও ব্রিটেনের পর এবার ভারত থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করল শ্রীলংকা। করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ও ভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক বিপুল সংখ্যক মানুষের মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার (৬ মে) এই সিদ্ধান্ত ঘোষণা করে ভারতের প্রতিবেশী এই দ্বীপরাষ্ট্রটি।

শ্রীলংকার বেসামরিক বিমান মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের কোনো পর্যটককে দেশে ঢুকতে দেওয়া হবে না। ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

দেশটির বেসামরিক বিমান মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল জাতীয় বিমান সংস্থা শ্রীলংকান এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) চিঠি লিখে জানিয়েছেন, দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা এসেছে। সেই অনুযায়ী আপাতত ভারত থেকে কোনো যাত্রীকে শ্রীলংকায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

পরে এক বিবৃতিতে শ্রীলংকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ভারত থেকে যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

এদিকে শ্রীলংকায়ও বাড়ছে ভাইরাসের সংক্রমণ। প্রতিদিন প্রায় ২ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন ভাইরাসটিতে। শ্রীলংকার সরকার জানিয়েছে, সিঙ্গাপুর, পশ্চিম এশিয়া থেকে আসা যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে ভারতের অবস্থা বিপর্যস্ত। এই পরিস্থিতিতে বাংলাদেশ, ব্রিটেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, ইতালি, ওমান, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, হংকংসহ আরও বেশ কয়েকটি দেশ আগেই ভারতের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে। এছাড়া কিছু দেশ বিশেষ নিয়ন্ত্রণ আরোপ করেছে। সেই তালিকায় যুক্ত হলো শ্রীলংকাও।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ লাখ ১২ হাজার ২৬২ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একদিনে আক্রান্তের দিক দিয়ে এই সংখ্যা সর্বোচ্চ। এছাড়া একই সময়ের মধ্যে ভারতে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৮০ জনের।

টিএম

Link copied