সিঙ্গাপুরে টিকার কারখানা খুলছে বায়োএনটেক

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১০ মে ২০২১, ০৫:২৫ পিএম


সিঙ্গাপুরে টিকার কারখানা খুলছে বায়োএনটেক

মহামারি কোভিড-১৯ টিকার উদ্ভাবক জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেক সিঙ্গাপুরে নিজেদের দক্ষিণ-পূর্ব এশীয় সদর দফতর ও টিকা উৎপাদন কেন্দ্র তৈরির কথা জানিয়েছে। বলা হচ্ছে, ওই কারখানায় প্রতি বছর উৎপাদন হবে কোটি কোটি ডোজ টিকা।

বার্তা সংস্থা এএফপি প্রতিবেদন অনুযায়ী মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথভাবে টিকার উদ্ভাবক বায়োএনটেক এক বিবৃতি দিয়ে জানিয়েছে, এই অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে চলতি বছরে এবং ২০২৩ সালের মধ্যে সেখানে উৎপাদন কার্যক্রম শুরু হবে।  

বায়োএনটেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উগুর শাহীন বলছেন, ‘এতে করে আমাদের নেটওয়ার্ক ও টিকা উৎপাদন সক্ষমতা বাড়বে। ফলে আমরা আমাদের এমআরএনএ প্রযুক্তির টিকা এবং থেরাপি বিশ্বের সব মানুষের কাছে পৌঁছে দিতে পারবো।’

মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর টিকা তৈরির দৌঁড়ে এগিয়ে থাকা কোম্পানিগুলোর একটি বায়োএনটেক। মার্কিন ফাইজারের সঙ্গে বায়োএনটেকের তৈরি কোভিড টিকার সবার আগে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। 

বিশ্বের ৯০টির বেশি দেশে টিকা সরবরাহ করেছে বায়োএনটেক। কিন্তু তাতেও টিকার ঘাটতি পূরণ করা সম্ভব হচ্ছে না। এছাড়া চলতি বছরে ২৫০ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা থাকলেও কোম্পানিটি এখন সেই লক্ষ্যমাত্রা ৩০০ কোটিতে উন্নীত করেছে।

এএস

Link copied