প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ কুয়েত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০২১, ১২:১২ পিএম


প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ কুয়েত

বিশ্বের সম্পদশালী দেশগুলোর মধ্যে প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ হিসেবে নির্বাচিত হয়েছে কুয়েত। দেশটিতে বসবাসরত প্রতি ৩ জন প্রবাসীর ১ জন কুয়েত ত্যাগ করে নিজের দেশ বা অন্য কোনো দেশে বসবাস করতে চান।

বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসীদের অবস্থা বিষয়ক আন্তর্জাতিক জরিপ সংগঠন এক্সপ্যাট ইনসাইডার তাদের সাম্প্রতিক জরিপ বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। বিশ্বের ১৮৯ টি দেশে এই সংস্থাটির কাজ রয়েছে।

কর্মসংস্থান বা স্থায়ীভাবে বসবাসের জন্য বিশ্বের যে দেশগুলোতে প্রতিবছর প্রবাসীদের অধিকহারে যাওয়ার প্রবণতা দেখা যায়, সাম্প্রতিক জরিপে এমন ৫৯ টি দেশ বেছে নিয়েছিল এক্সপ্যাট ইনসাইডার। সেখানে কুয়েতের অবস্থান রয়েছে সবার শেষে— ৫৯ তম স্থানে।

এক্সপ্যাট ইনসাইডারের এক কর্মকর্তা সৌদি আরবের সংবাদ মাধ্যম আরব নিউজকে জানিয়েছেন, গত আট বছরে এই নিয়ে মোট সপ্তমবারের মতো প্রবাসীদের জন্য জঘন্যতম দেশ হিসেবে নির্বাচিত হলো কুয়েত।

কোন দেশে প্রবাসীরা কেমন আছেন জানতে ১৫ টি সূচকের ওপর ভিত্তি করে জরিপ চালিয়ে থাকে এক্সপ্যাট ইনসাইডার। এই সূচকগুলো হলো— জীবন যাপনের মান, অবকাশ যাপনের সুযোগ, ভ্রমণ ও পরিবহন, স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা, দেশের জনজীবন সংস্কৃতির সঙ্গে খাপ খাওয়ানো, দেশের আভ্যন্তরীণ স্থিতিশীলতা, আতিথেয়তা, উদারতা, বন্ধুত্বপূর্ণ আচরণ, ভাষা, কর্মসংস্থানের সুযোগ এবং এ বিষয়ক নিরাপত্তা ও প্রযুক্তিগত সুবিধা।  

এক্সপ্যাট ইনসাইডারের ওই কর্মকর্তা আরব নিউজকে বলেন, জীবন যাপনের মান, অবকাশ যাপনের সুযোগ, ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দ্য, ভ্রমণ ও পরিবহনসহ অধিকাংশ সূচকে কুয়েত প্রতিযোগী অন্যান্য দেশের ‍তুলনায় সর্বনিম্নে অবস্থান করছে।

জরিপে অংশ নেওয়া ৪৬ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা কুয়েতের জনজীবন ও সংস্কৃতির সঙ্গে একাত্মতাবোধ করতে পারছেন না; ৪৫ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা দেশটির স্থিতিশীলতা সম্পর্কে সন্দিহান।

কুয়েতের নাগরিক ও দেশটিতে বসবাসকারী লোকজন বন্ধুবৎসল নয় বলেও অভিযোগ করেছেন অনেক প্রবাসী। জরিপে অংশ নেওয়া ৫১ শতাংশ প্রবাসী জানিয়েছেন, তারা কুয়েতের মানুষদের সঙ্গে বন্ধুত্ব করতে পারেন নি। কুয়েতের নাগরিকরা বন্ধুবৎসল নয়— এই রায় দিয়েছেন জরিপে অংশ নেওয়া ৬২ শতাংশ প্রবাসী।

এক্সপ্যাট ইনসাইডারের স্বাস্থ্য সুরক্ষা সূচকে কুয়েতের অবস্থান ৫৬ তম, নিরাপত্তা সূচকে ৩৯ তম, প্রবাসীদের প্রযুক্তিগত সুবিধা দেওয়া বিষয়ক সূচকে দেশটি আছে ৪৯ তম অবস্থানে, পরিবেশগত সূচকে আছে ৫৮ তম অবস্থানে।

জরিপে অংশগ্রহণকারী ৫৩ শতাংশ প্রবাসী জানিয়েছেন করোনাসহ অন্যান্য বিভিন্ন বিষয়ক তথ্য তারা সংগ্রহ করেন সামাজিক যোগাযোগমাধ্যম থেকে। কুয়েতের সরকারি-বেসরকারি কোনো সংবাদমাধ্যমের ওপর তাদের ভরসা নেই।

সূত্র: আরব নিউজ

এসএমডব্লিউ

Link copied