চীনা টিকা নেওয়ার পরও ভারতীয়দের ভিসা দিচ্ছে না চীন

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ১০:৪৩


চীনা টিকা নেওয়ার পরও ভারতীয়দের ভিসা দিচ্ছে না চীন

চীনা টিকা না নিলে ভিসা দেওয়া হবে না, চলতি বছরের মার্চ মাস থেকেই এই নিয়ম কার্যকর করেছে চীন। তার আগে গত বছরের নভেম্বর মাসে ভারত-সহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল বেইজিং। যার জেরে বহু ভারতীয় শিক্ষার্থীর পাশাপাশি কর্মসূত্রে চীনে থাকেন এমন ব্যক্তিরা পড়েছেন বিপাকে।

এই পরিস্থিতিতে দেশটির কাছে নিষেধাজ্ঞা শিথিল করার আবেদন জানিয়েছে নয়াদিল্লি। বৃহস্পতিবার (১০ জুন) এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘বর্তমানে চীন থেকে সে দেশের নাগরিকসহ যে কেউ ভারতে প্রবেশ করতে পারছেন। কিন্তু গত নভেম্বর থেকে ভারতীয়রা চীনে প্রবেশ করতে পারছেন না, কারণ সবার পুরোনো ভিসা বাতিল করে দিয়েছে চীনা সরকার।’

তবে বেইজিংয়ের নিয়ম মেনে চীনা টিকা নিলেও ভারতীয়দের ভিসা দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করা হয় বিবৃতিতে। চীনা নাগরিকরা যেহেতু বিনা বাধায় ভারতে প্রবেশ করতে পারছেন, তাই ভারতীয়দেরও চীনে ঢুকতে দেওয়া উচিত।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে চীনে প্রবেশের ক্ষেত্রে ভারতীয়দের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং। সেসময় এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ১৯ জন ভারতীয় যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় এই সিদ্ধান্ত নেয় দেশটি।

সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করতে গিয়ে সেসময় বেইজিং জানায়, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতেই সাময়িক এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে প্রায় ৮ মাসেও সেই সাময়িক নিষেধাজ্ঞা শেষ হয়নি।

সূত্র: এনডিটিভি

টিএম

Link copied