করোনা টিকা নেওয়ার পর শরীর চুম্বকে পরিণত হওয়ার গুজব

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ১১:২৯


করোনা টিকা নেওয়ার পর শরীর চুম্বকে পরিণত হওয়ার গুজব

‌‘করোনাভাইরাস প্রতিরোধে নিয়েছিলেন টিকা। তবে টিকার দ্বিতীয় ডোজ নিতেই চুম্বকে পরিণত হয়েছে শরীর। কাছে কোনো লোহার জিনিস থাকলেই আটকে যাচ্ছে শরীরে। আর এই পরিবর্তন শুরু হয়েছে কোভিশিল্ডের দ্বিতীয় টিকা নেওয়ার পর।’ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, করোনা টিকা নেওয়ার পর শরীর চুম্বকে পরিণত হওয়ার যে খবর বেরিয়েছে, তা পুরোপুরি গুজব। এর বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই।

করোনা টিকা নেওয়ার পর ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের বাসিন্দা ৭১ বছর বয়সী অরবিন্দ জগন্নাথ সোনার শরীর চুম্বকে পরিণত হয়েছে বলে একটি গুজব ছড়িয়ে পড়ে। এই গুজবের সমর্থনে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয় তার। ভিডিওতে বিভিন্ন ধরনের ধাতব বস্তু অরবিন্দের শরীরে আটকে যেতে দেখা যায়।

করোনা টিকা নিলে আসলেই কি শরীরে চুম্বক ক্রিয়া দেখা দেয়? কয়েকজন চিকিৎসক বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, কোভিড-১৯ এর ভ্যাকসিনে এমন কোনও ধরনের ধাতব কিংবা মাইক্রোচিপ নেই— যেগুলো মানুষের টিকা নেওয়ার স্থানকে চুম্বকীয় করে তুলবে।

ভিডিওতে দেখা যাচ্ছে, ৭১ বছর বয়সী বৃদ্ধ অরবিন্দ জগন্নাথ সোনারের শরীরে আটকে যাচ্ছে খুন্তি, কয়েন-সহ লোহার অন্যান্য জিনিস। অরবিন্দ জানান, ইন্টারনেটে তিনি দেখেছিলেন যে টিকা নেওয়ার পর শরীরে ম্যাগনেটিক ফিল্ড দেখা যাচ্ছে। তাই তিনি নিজে এই পরীক্ষা করেন। প্রথমে তিনি নিজের শরীরে কয়েন ছুয়ে দেখেন। তখনই দেখা যায়, কয়েন শরীর থেকে আলাদা হচ্ছে না বা নিচে পড়ে যাচ্ছে না। চুম্বকের মত আটকে রয়েছে শরীরে।

তবে চিকিৎসকরা এমন চুম্বকীয় প্রভাবকে ভ্রান্ত ধারণা বলেই দাবি করেছেন। তাদের মতে, টিকা নিলেই দেহে চুম্বকীয় প্রভাব পড়ে এটা একেবারেই ভুল ধারণা

টিএম/এসএস

Link copied