ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ধ্বংস নেই: বরিস জনসন

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ১২:৪২


ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ধ্বংস নেই: বরিস জনসন

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যকার বিদ্যমান সম্পর্ক অবিনশ্বর বা ধ্বংস নেই বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ জুন) প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর সংবাদমাধ্যম বিবিসিকে তিনি একথা বলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার ‘অত্যন্ত ভালো’ আলোচনা হয়েছে।

বৃহস্পতিবারই যুক্তরাজ্যে পৌঁছেছেন প্রেসিডেন্ট বাইডেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে এটাই তার প্রথম বিদেশ সফর। শুক্রবার থেকে যুক্তরাজ্যে শুরু হচ্ছে জি-৭ সম্মেলন। তার আগে বৃহস্পতিবারই জনসন এবং বাইডেন প্রায় এক ঘণ্টার বৈঠক করেন কর্নওয়ালে।

সম্মেলনের এজেন্ডায় করোনা ভ্যাকসিন এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোও রাখা হয়েছে। করোনা মহামারি শুরুর পর প্রথমবারের মতো কোনো বৈশ্বিক সম্মেলনে সশরীরে অংশ নিচ্ছেন বিশ্ব নেতারা। সম্মেলনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ছাড়াও কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা অংশ নিচ্ছেন।

বিবিসি’র পলিটিক্যাল এডিটর লরা কুয়েন্সবার্গকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, মানবাধিকার, সুশৃঙ্খল আন্তর্জাতিক ব্যবস্থাপনা এবং আটলান্টি মহাসাগরের দুইপারের মৈত্রী নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য মতবিনিময় করেছে।

তিনি আরও বলেন, উভয় দেশের মধ্যে ‘অবিনশ্বর সম্পর্ক’ অথবা ‘গভীর ও অর্থবহ সম্পর্ক’ বিদ্যমান রয়েছে বলে তিনি মনে করেন।

বরিস জনসনের মতে, উভয় দেশের মধ্যকার এই চমৎকার সম্পর্ক বহুবছর ধরে বজায় রয়েছে এবং ইউরোপ ও বাকি বিশ্বের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এদিকে যুক্তরাষ্ট্রসহ শিল্পোন্নত ৭ দেশের জোট জি-৭ করোনাভাইরাসের অন্তত ১০০ কোটি ডোজ টিকা বিশ্বের দরিদ্র দেশগুলোতে সরবরাহ করবে। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ও এর সমাপ্তি টানতে মিত্র দেশগুলোর প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বানের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘোষণা দেন।

বরিস জনসন জানিয়েছেন, ১০০ কোটি ডোজ টিকার অর্ধেক আসবে যুক্তরাষ্ট্র থেকে আর ১০ কোটি ডোজ দেবে যুক্তরাজ্য।

পরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, যে ১০ কোটি ডোজ টিকা দেওয়ার কথা যুক্তরাজ্য বলছে, তার ৫ কোটি ডোজ তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেওয়া শুরু করবে। বাকি ৫ কোটি ডোজ তারা পরের বছর দেবে।

সূত্র: বিবিসি

টিএম

Link copied