সঙ্গীর খোঁজে সাগর পাড়ি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ২১:৩৪


সঙ্গীর খোঁজে সাগর পাড়ি

জাপানের উদ্দেশে যাত্রা শুরুর আগে তাইওয়ানের লিওফু সাফারি পার্কে এমা।

দীর্ঘদিন ধরে দ্বীপরাষ্ট্র তাইওয়ানে একা থাকার পর একজন সঙ্গীর খোঁজে সাগরপথে দুই হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়ে অবশেষে জাপানে পৌঁছেছে এমা নামের এক গন্ডার। শুক্রবারের এক অনলাইন প্রতিবেদনে খবরটি জানিয়েছে বিবিসি।

পাঁচ বছরের এমা নামের এই গন্ডারটিকে নেওয়া হয়েছে জাপানের সাইতামা তাবু চিড়িয়াখানায়। সেখানে তার সঙ্গে সাক্ষাৎ হচ্ছে মোরানের। মোরান একটি পুরুষ গন্ডার। তার বয়স ১০ বছর। সেখানে এখন একসঙ্গে রাখা হয়েছে তাদেরকে।

এর আগে তাইওয়ানের লিওফু সাফারি পার্কে আরও ২৩টি গন্ডারের সাথে ছিল এমা। সাফারি পার্কের কর্মীরা বলেছেন, বেশ স্থির প্রকৃতির এমা। সাফারি পার্কে থাকা অন্য ‘গন্ডারদের সঙ্গে তাকে লড়াই করতে দেখা গেছে, এমন ঘটনা ঘটেছে খুবই কম’। 

১৬ ঘণ্টার ভ্রমণ শেষে এমা জাপানের সেই সাইতামা তাবু চিড়িয়াখানায় পৌঁছেছে। এমাকে পুরুষ বন্ধু মোরানের কাছে নেওয়ার আরেক কারণ হলো প্রজনন। কেননা এশিয়ায় সাদা গন্ডারের সংখ্যা কমছে। তা বাড়াতেই নেওয়া হয়েছে এমন পদক্ষেপ।

বিশ্বব্যাপী বন্য প্রাণী সংরক্ষণ নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের দেওয়া তথ্য অনুযায়ী সাদা গন্ডারের এই প্রজাতি এখন পৃথিবী থেকে বিলীন হওয়ার হুমকির মুখে রয়েছে। বিশ্বজুড়ে এখন সাদা গন্ডার রয়েছে মাত্র ১৮ হাজার।

সাইতামা তাবু চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ‘করোনাভাইরাসের কারণে কিছুটা দেরিতে হলেও এমা আমাদের এখানে ৮ জুন সন্ধ্যায় পৌঁছেছে। এমা যে কনটেইনারে এসেছে সেটা ধীরে ধীরে খুলে দিতেই কোনো দ্বিধা ছাড়াই সে সেই ঘরে ঢুকে যায়।’

এএস

Link copied