ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন ২০২১, ০৪:৫৭ পিএম


ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ইতালির লাম্পেদুসা দ্বীপ থেকে ৫ মাইল দূরে ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে অন্তত সাত অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে একজন গর্ভবতী নারীও আছেন বলে জানিয়েছে ইতালির বার্তাসংস্থা আনসা।

বুধবার ভোরের দিকে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি উল্টে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে। এছাড়া এখনও আরও প্রায় ১০ জন নিখোঁজ আছেন বলে জানিয়েছেন নৌকাডুবির ঘটনা তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট ইতালীয় কর্মকর্তা লুইগি প্যাট্রোনাজ্জিও।

তিনি বলেছেন, এই অভিবাসনপ্রত্যাশীরা তিউনিশিয়া থেকে যাত্রা শুরু করেছিল বলে ধারণা করা হচ্ছে। লাম্পেদুসার মেয়র টোটো মার্টেলো বলেছেন, ভূমধ্যসাগরের সর্বশেষ নৌকাডুবির এই ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক। আমরা যে এভাবে চলতে দিতে পারি না, সেটি ইতালি এবং ইউরোপকে বোঝানোর জন্য আর কী ঘটতে হবে।

ইতালির কর্মকর্তারা বলেছেন, অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী ৮ মিটার দীর্ঘ নৌকাটি লাম্পেদুসা দ্বীপের কাছে উল্টে যায়। পরে কোস্টগার্ডের সদস্যরা সেখান থেকে অন্য ৪৬ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে লাম্পেদুসা দ্বীপে ফিরিয়ে নিয়ে আসেন।

দেশটির সংবাদসংস্থা আনসা বলছে, বুধবার রাতে আড়াই শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে বহনকারী আরও চারটি নৌকা লাম্পেদুসা দ্বীপে পৌঁছেছে।

শত শত অভিবাসনপ্রত্যাশীর ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমানোর অন্যতম পথ ইতালি। তবে গত কয়েক বছর অভিবাসনপ্রত্যাশীদের ইতালি হয়ে ইউরোপ যাত্রা প্রায়ই ব্যর্থ হচ্ছে। সম্প্রতি আবারও ইতালি হয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপ যাত্রা বৃদ্ধি পেয়েছে।  

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮০০ অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন; যাদের বেশিরভাগই সংঘাত এবং দারিদ্র থেকে বাঁচতে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলো ছেড়ে পালিয়েছেন। কিন্তু গত বছরের একই সময়ে ইতালিতে অভিবাসনপ্রত্যাশীদের পৌঁছানোর এই সংখ্যা ছিল মাত্র ৬ হাজার ৭০০ বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এসএস

Link copied