যুক্তরাষ্ট্রকে বদলা নেওয়ার হুঁশিয়ারি চীনের

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ জুলাই ২০২১, ০৭:০৭ পিএম


যুক্তরাষ্ট্রকে বদলা নেওয়ার হুঁশিয়ারি চীনের

উইঘুরসহ জাতিগত মুসলিম সংখ্যালঘুদের নির্যাতনের অভিযোগে যুক্তরাষ্ট্র চীনের আরও দুই ডজন কোম্পানি ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভূক্ত করার তীব্র নিন্দা জানিয়ে এর জবাব দিতে ‘প্রয়োজনীয় ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

মানবাধিকার লঙ্ঘন ও সামরিক সংশ্লিষ্টতার অভিযোগে ২৩ চীনা কোম্পানি কালো তালিকাভূক্ত হওয়ার পর চীনের বাণিজ্য মন্ত্রণালয় একে ‘চীনা সংস্থাকে অযৌক্তিক দমন ও আন্তর্জাতিক অর্থনৈতিক-বাণিজ্যনীতির গুরুতর লঙ্ঘন’ বলে অভিহিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রোববার চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের এমন উসকানিমূলক পদক্ষেপের নিন্দা জানিয়ে বলা হয়েছে, ‘চীনা কোম্পানিগুলোর বৈধ অধিকার এবং স্বার্থকে দৃঢ়ভাবে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে’ চীন। 

বিস্তারিত কিছু না জানালেও চীন সুদূর পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের নির্বিচারে আটকে রেখে জোরপূর্বক শ্রমিক হতে বাধ্য করাসহ নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ পশ্চিমা দেশগুলো তুলে আসছে তা অস্বীকার করেছে।

শুক্রবার মার্কিন বাণিজ্য বিভাগ বলেছে, ‘কালো তালিকাভূক্ত এসব ইলেকট্রনিক্স ও প্রযুক্তি কোম্পানি এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো জিনজিয়াংয়ের মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে বেইজিংয়ের ‘দমন, নির্বিচার আটক ও নজরদারির কাজে সহায়তা করেছে।’

নিষেধাজ্ঞার কারণে চীনের এসব কোম্পানির কাছে আমেরিকানরা সরঞ্জাম ও পণ্য বিক্রি করতে পারবে না। উল্লেখ্য, জিনিজিয়াংয়ে উইঘুর ছাড়াও হংকংয়ে চীনের দমনাভিযান ঠেকাতে যুক্তরাষ্ট্র বেইজিংয়ের বিরুদ্ধে একের পর এক বানিজ্য ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিচ্ছে। 

এএস

Link copied