সস্ত্রীক করোনায় আক্রান্ত মিয়ানমারের সাবেক জান্তাপ্রধান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২১, ০৪:৪৩ পিএম


সস্ত্রীক করোনায় আক্রান্ত মিয়ানমারের সাবেক জান্তাপ্রধান

থান শোয়ে ও তার স্ত্রী কিয়াইং কিয়াইং

মিয়ানামারের সাবেক জান্তা প্রধান থান শোয়ে (৮৮) ও তার স্ত্রী কিয়াইং কিয়াইং (৮১) করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। দেশটির সংবাদ মাধ্যম ইরাবতী নিউজের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে শুক্রবার এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মার্কিন বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ সম্পর্কিত এক প্রতিবেদনে জানিয়েছে, প্রায় দু’সপ্তাহ আগে করোনা উপসর্গ নিয়ে থান শোয়ে এবং তার স্ত্রী রাজধানী নেইপিদোর একটি সামরিক হাসপাতালে ভর্তি হন এবং টেস্টে উভয়ই করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

এ বিষয়ে নিশ্চিত হতে হাসপাতাল কর্তৃপক্ষ ও মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক সরকারের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, তবে কোন পক্ষই মন্তব্য করতে রাজি হননি।

সামরিক সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা অবশ্য থান শোয়ে ও তার স্ত্রী কিয়াইং কিয়াইংয়ের হাসপাতালে ভর্তি থাকার তথ্য রয়টার্সকে নিশ্চিত করেছেন। তবে তারা করোনায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন কি না – সে ব্যাপারে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

তাতমাদৌ নামে পরিচিত মিয়ানমারের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল থান শোয়ে দেশটির সরকারপ্রধান ছিলেন ১৯৯২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত। কঠোর শাসক হিসেবে পরিচিতি পাওয়া থান শোয়ে নিজের মেয়াদকালে ক্ষমতাসীন সামরিক সরকারকে সমুন্নত রাখতে যেমন চেষ্টা করেছেন, তেমনি ২০১১ সাল থেকে দেশটিতে শুরু হওয়া গণতান্ত্রিক রূপান্তরকে এগিয়ে নিতেও তার ভূমিকা ছিল।

২০১১ থেকে ২০২১ সালের ফেব্রুয়ারির অভ্যুত্থানের আগ পর্যন্ত ১০ বছর চলমান ছিল মিয়ানমারের শাসনব্যবস্থার গণতান্ত্রিক রূপান্তরের প্রক্রিয়া। তার পর ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে উচ্ছেদ করে জাতীয় ক্ষমতা দখল করে সেনাবাহিনী, নতুন সরকারপ্রধান হন জেনারেল মিন অং হ্লেইং।

এদিকে, মিয়ানমারের স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ চলছে দেশটিতে এবং প্রতিদিনই করোনায় সেখানে মারা যাচ্ছেন ৩ শতাধিক মানুষ।

ক্ষমতাসীন সামরিক সরকার যদিও সম্প্রতি টিকাদান কর্মসূচি শুরু করেছে; কিন্তু যত দিন যাচ্ছে, ততই জটিল রূপ নিচ্ছে করোনা পরিস্থিতি। তার প্রধান কারণ- সরকার বিরোধী কর্মকাণ্ডে যুক্ততার অভিযোগে উল্লেখযোগ্য সংখ্যক স্বাস্থকর্মীকে কারাবন্দি করেছে জান্তা।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ

Link copied