পরমাণু অস্ত্রের মতো শক্তিশালী মিসাইল বানাচ্ছে দক্ষিণ কোরিয়া

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৩ সেপ্টেম্বর ২০২১, ০১:১০ পিএম


পরমাণু অস্ত্রের মতো শক্তিশালী মিসাইল বানাচ্ছে দক্ষিণ কোরিয়া

নতুন এই ব্যালিস্টিক মিসাইল তিন টন পর্যন্ত বিস্ফোরক বহন করতে পারে

পরমাণু অস্ত্রের মতো শক্তিশালী ব্যালিস্টিক মিসাইল আনছে দক্ষিণ কোরিয়া। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই মিসাইল তৈরির চূড়ান্ত ধাপে রয়েছে সিউল। দক্ষিণ কোরিয়ার বার্তাসংস্থা ইয়নহাপের বরাত দিয়ে শুক্রবার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

বৃহস্পতিবার ইয়নহাপে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন এই ব্যালিস্টিক মিসাইলটি তিন টন পর্যন্ত বিস্ফোরক বহন করতে পারে এবং এটি ৩৫০ থেকে ৪০০ কিলোমিটার (২১৭ থেকে ২৭৮ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

আলজাজিরা জানিয়েছে, ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনায় আক্রমণ ও তা ধ্বংস করার লক্ষ্য নিয়েই এই মিসাইলটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ভূগর্ভস্থ কোনো স্থাপনা থেকে পরমাণু অথবা অন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) নিক্ষেপের ঠিক আগমুহূর্তে এটি মাটির নিচে থাকা টানেলগুলোতে প্রবেশ করবে এবং সেগুলো ধ্বংস করে দেবে।

ক্ষেপণাস্ত্র তৈরি ও উন্নয়নের বিষয়ে যুক্তরাষ্ট্রের আরোপিত বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ার পর দক্ষিণ কোরিয়া এই ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরিতে মনোযোগী হয়।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার সরকার জানিয়েছে, ‘কোরীয় উপদ্বীপে শান্তি, স্থিতিশীলতা অর্জনে আমরা আরও শক্তিশালী, আরও দীর্ঘ পরিসীমার এবং আরও নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এমন মিসাইল তৈরি অব্যাহত রাখবো।’

টিএম

Link copied