প্রথম সফরে তাজিকিস্তান যাচ্ছেন ইরানের রাইসি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২১, ১০:১৯ এএম


প্রথম সফরে তাজিকিস্তান যাচ্ছেন ইরানের রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

আগস্ট মাসের প্রথম সপ্তাহে ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ইব্রাহিম রাইসি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রায় দেড় মাসের মাথায় প্রথম বিদেশ সফরে তাজিকিস্তান যাচ্ছেন তিনি। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দেশটিতে যাওয়ার কথা রয়েছে তার।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমাম আলী রহমানের আমন্ত্রণে তিনি দেশটিতে সফরে যাচ্ছেন। সেখানে তিনি সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

এছাড়া ওই সম্মেলনে অংশগ্রহণকারী কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করার করার কথাও রয়েছে রাইসির। সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অংশ নেবেন। সম্মেলনের অবকাশে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গেও রাইসির বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে মঙ্গলবার ফোনে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের বিষয়ে দুই নেতার মধ্যে কথা হয় বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, সন্ত্রাসবাদ ও উগ্রবাদ মোকাবিলা এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ২০০১ সালে সাংহাই সহযোগিতা সংস্থা গঠিত হয়। ইরান এই সংস্থার পর্যবেক্ষক সদস্য।

টিএম

Link copied