জাকার্তায় বায়ুদূষণে দায়ী প্রেসিডেন্টের অবহেলা : আদালত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৪ পিএম


জাকার্তায় বায়ুদূষণে দায়ী প্রেসিডেন্টের অবহেলা : আদালত

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বায়ুদূষণের জন্য প্রেসিডেন্ট জোকো উইদাদো এবং এবং দেশটির সরকারের উচ্চপদস্থ নেতাদের অবহেলাই দায়ী। দেশটির একটি আদালত বৃহস্পতিবার এ সংক্রান্ত এক মামলার রায় ঘোষণায় এ কথা বলেছেন।

রায়ে আদালত আরও বলেছেন, যতদ্রুত সম্ভব এই সমস্যা সমাধানে সরকারকে উদ্যোগ নিতে হবে এবং কী কী পদক্ষেপ নেওয়া হলো তা অবশ্যই জনগণকে অবহিত করতে হবে।

যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এয়ার কোয়ালিটি লাইফ সূচকের তথ্য অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বায়ু দুষণের ক্ষেত্রে যে সহনীয় মাত্রা নির্ধারণ করে দিয়েছে, জাকার্তার বাতাস তার চেয়ে অন্তত ছয়গুন বেশি দূষিত।

এই দূষণের প্রধান কারণ পুরনো মোটরযানের আধিক্য, যেগুলো বেশি জ্বালানী খরচ করে এবং রাজধানী শহরের আশপাশের এলাকাগুলোর কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্লান্টগুলো। অধিকাংশ প্লান্টেই কোনো ফিল্টারব্যবস্থা না থাকায় কয়লা পোড়ানোর ফলে সৃষ্ট ধোঁয়া অবাধে মিশতে থাকে রাজধানীর বাতাসে।

যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, জাকার্তার মানুষজনের গড় আয়ু যা থাকার কথা ছিল অতিমাত্রায় বায়ু দূষণের কারণে তা সাড়ে পাঁচ বছর কমে গেছে।

বায়ু দূষণে প্রতিকার চেয়ে ২০১৯ সালের একদল নাগরিক আদালতে মামলা করেন। বৃহস্পতিবার সেই মামলার রায় ঘোষণা করলেন বিচারক।

মামলার অন্যতম বাদি খালিশা খালিদ বিবিসিকে এ সম্পর্কে বলেন, ‘আমরা ১০ বছর বয়সী একটি ছেলে আছে। গত প্রায় ৩-৪ বছর ধরে সে নিয়মিত অ্যালার্জিতে ভুগছে এবং প্রায়ই তার নাক দিয়ে রক্ত ঝরছে। ডাক্তাররা বলেছেন, বাতাসে ক্ষতিকর গ্যাসের মাত্রা বেশি থাকার কারণেই সে সম্পূর্ণ সুস্থ হতে পারছে না।’

‘এই সময় আমার কয়েকজন পরিচিত যখন এই মামলায় আমাকে একজন বাদি হওয়ার আহ্বান জানালেন, তাতে আমি রাজি হলাম শুধু এই কারণে যে, আর দশজন অভিভাবকের মতো আমিও চাই আমর সন্তান একটি দূষণমুক্ত, স্বাস্থ্যকর পরিবেশে বেড়ে উঠুক।’

আদালতের রায়ের বিষয়ে প্রেসিডেন্টের দফতর থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে দফতরের এক কর্মকর্থা বিবিসিকে জানিয়েছেন, জাকার্তার ওপর চাপ কমাতে দেশের রাজধানী সেখান থেকে সরিয়ে বোর্নিও দ্বীপের পূর্ব কালিমান্তানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে সরকার। খুব শিগগিরই তার কাজ শুরু হবে।

জাকার্তা থেকে পূর্ব কালিমান্তানের দূরত্ব প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটার।

সূত্র : বিবিসি

এসএমডব্লিউ

Link copied