ইউরোপের জন্য যুক্তরাষ্ট্রের দ্বার খুলছে নভেম্বরে

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৩ পিএম


ইউরোপের জন্য যুক্তরাষ্ট্রের দ্বার খুলছে নভেম্বরে

বৈশ্বিক মহামারির দ্বিতীয় দফার প্রকোপ ঠেকাতে গত বছরের মার্চে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্যের বাসিন্দাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। তৎকালীন ট্রাম্প প্রশাসন আরোপিত ওই নিষেধাজ্ঞা ১৮ মাস পর অবশেষে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবারের এক অনলাইন প্রতিবেদনে এই খবর জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ সম্প্রচারমাধ্যমটি এর আগে এমন ইঙ্গিত পাওয়ার কথা জানালেও সোমবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে দেওয়া আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়েছে, যারা কোভিড টিকার দুই বা পূর্ণ ডোজ নিয়েছেন তাদেরকে আগামী নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ঢোকার অনুমতি দেওয়া হবে।       

একজন ব্রিটিশ কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত আচমকা ও অপ্রত্যাশিত। প্রধানমন্ত্রী বরিস জনসন এখন নিউইয়র্কে। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে তার আলোচনার কথা ছিল। অগ্রগতির আশা ছিল খুবই সামান্য। কিন্তু তার আগেই যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্তের ঘোষণা দিল।

সূত্রের বরাতে বিবিসি অনেকটা নিশ্চিত হয়ে এ কথা জানালেও ব্রিটিশ সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। তাই এর বিস্তারিত জানা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রতি বছর নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার ‘থ্যাংকসগিভিং ডে’ পালন করা হয়। থ্যাংকসগিভিং ডে উপলক্ষেই এই শিথিলতার সিদ্ধান্ত। 

মহামারি করোনার ভয়াবহ এক ঢেউয়ের মধ্যে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে দীর্ঘদিন ধরে পর্যটন শিল্পের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি তুলে আসা হচ্ছিল। কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে যুক্তরাষ্ট্র কিছুই জানাচ্ছিল না। এতে করে দীর্ঘদিন ধরে অনেকে তাদের প্রিয়জনের সঙ্গে দেখাও করতে পারছেন না।  

এএস

Link copied