জানুয়ারি বা ফেব্রুয়ারিতে ভারত সফর করতে পারেন প্রধানমন্ত্রী

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০১ এএম


জানুয়ারি বা ফেব্রুয়ারিতে ভারত সফর করতে পারেন প্রধানমন্ত্রী

২০১৯ সালে ভারত সফরের সময় হায়দ্রাবাদ হাউসে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছরের শুরুতে ভারত সফর করতে পারেন। ২০২২ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারিতে এই সফর অনুষ্ঠিত হতে পারে। গত রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পাওয়ার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের সময়সূচি চূড়ান্ত করা হবে। তবে, সফরের সম্ভাব্য সময় হিসেবে ২০২২ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসকে ধরে নেওয়া হচ্ছে।

চলতি বছরের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাতে পারেন নরেন্দ্র মোদি। কয়েকটি সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এই তথ্য জানিয়েছে।

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে চলতি সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একমাত্র বিদেশ সফরটি ছিল বাংলাদেশে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে গত মার্চ মাসে তিনি বাংলাদেশে এসেছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে যোগ দিতে বাংলাদেশে এসে জনগণের আন্তরিকতা দেখে নিজের মুগ্ধতার কথা জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। সফর শেষে টানা একাধিক টুইট করে এই মুগ্ধতা প্রকাশ করেছিলেন তিনি।

বাংলায় লেখা এক টুইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাধারণ জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভারতের এই প্রধানমন্ত্রী সেসময় বলেছিলেন, ‘আমার সফরকালে বাংলাদেশের জনগণ যে আন্তরিকতা দেখিয়েছে তার জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই।’

এর আগে ২০১৯ সালের অক্টোবরে চার দিনের ভারত সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈশ্বিক এই সংস্থাটির অধিবেশনে তারা দু’জনেই বক্তব্য রেখেছেন।

চলতি বছর বাংলাদেশ-ভারত তাদের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীও পালন করছে। এ উপলক্ষে জাতিসংঘে দেশ দু’টি তাদের দ্বিপক্ষীয় সম্পর্কের উষ্ণতাও বিশ্বের সামনে প্রদর্শন করেছে বলে জানিয়েছে ভারতীয় এই সংবাদমাধ্যমটি।

টিএম

Link copied