মানুষের শত শত মাথার খুলি দিয়ে তৈরি টাওয়ারের সন্ধান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৮ পিএম


মানুষের শত শত মাথার খুলি দিয়ে তৈরি টাওয়ারের সন্ধান

যেন সাক্ষাৎ মৃত্যুপুরী। সারি সারি পড়ে রয়েছে মাথার খুলি! শুধু তাই নয়, মানুষের মাথার খুলি দিয়েই তৈরি হয়েছে আস্ত এক টাওয়ার। যা দেখেই ভয়ে আঁতকে উঠতে হয়। উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটির একেবারে কেন্দ্রস্থলেই প্রত্নতাত্ত্বিকরা খননের পর মানুষের মাথার খুলি দিয়ে তৈরি ওই টাওয়ারের সন্ধান পেয়েছেন। 

মাথার খুলি দিয়ে নির্মিত লম্বা এক টাওয়ার যেন দাঁড়িয়ে আছে মৃত্যুদূতের সিংহাসনের মতো। বেশ কয়েক বছর আগে এটি আবিষ্কারের পর বছরের পর বছর ধরে তা নিয়ে গবেষণা করছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা।

প্রথমে বেশ কিছু খুলি এবং হাড় পাওয়া যায় মেক্সিকো সিটির ওই অঞ্চলে। বেরিয়ে এসেছিল টাওয়ারের কিছু অংশ। এরপর প্রায় এক সঙ্গেই উদ্ধার হয় শতাধিক মানব খুলি।

মেক্সিকোর রাজধানীতে প্রায় ৬ বছর আগে একটি পুরোনো বাড়ির রেনোভেশনের সময় উদ্ধার হয় মানুষের মাথার খুলি। তারপর এক এক করে সেই সংখ্যা বাড়তে থাকে। এভাবে একশ’র বেশি মানুষের মাথার খুলি উদ্ধার হয় সেখান থেকে। এটি মেক্সিকোর প্রাচীন অ্যাজটেক সভ্যতার একটি মন্দির বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে এ নিয়ে গবেষণা অব্যাহত রেখেছেন তারা।

মেক্সিকোর প্রাচীন অ্যাজটেক সভ্যতার লোকজন সূর্য দেবতার উপাসক ছিলেন বলে ইতিহাস থেকে জানা যায়। এই মানব খুলি দিয়ে তৈরি টাওয়ার একটি অ্যাজটেক মন্দিরেরই অংশ বলে আন্দাজ করছেন প্রত্নতাত্ত্বিকরা।

অ্যাজটেকদের রাজধানী ছিল টেনোচটিটলান; যা বর্তমানে মেক্সিকো সিটি নামে পরিচিত। প্রত্নতাত্ত্বিকরা বলছেন, হুইৎজিলোপোচতিল নামের ওই মন্দিরে মানব খুলি দিয়ে মিনার তৈরি করা হয়েছিল বলে ধারণা তাদের।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এই লিঙ্কে।

এসএস

Link copied