করোনা বিধিনিষেধ শিথিল করছে কাতার

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৬ পিএম


করোনা বিধিনিষেধ শিথিল করছে কাতার

দৈনিক সংক্রমণ কমে আসায় করোনা বিধিনিষেধ শিথিল করছে কাতার। বুধবার এক বিবৃতিতে দেশটির মন্ত্রিসভা জানিয়েছে, আগামী ৩ অক্টোবর থেকে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় এই দেশটিতে যাবতীয় করোনা বিধিনিষেধ শিথিল করা হবে।

এই শিথিলের তালিকায় থাকছে মাস্ক পরে থাকার বাধ্যবাধকতাও। তবে এ বিষয়ে কিছু নিয়ম মানতে হবে কাতারবাসীদের।

বুধবারের বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়েছে, দৈনন্দিন কাজের জন্য বাড়ির বাইরে বের হলে কাতারের জনগণকে মাস্ক পরতে হবে না; তবে মসজিদ, স্কুল, হাসপাতাল, বিশ্ববিদ্যালয় এলাকা, বাজার প্রভৃতি জনসমাগমপূর্ণ স্থানে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে মানুষকে।

তবে বাজার ও শপিং মল খোলা রাখার ব্যাপারে যে বিধিনিষেধসমূহ ছিল তা সম্পূর্ণ শিথিল করা হয়েছে। আগের মতোই এগুলো খোলা রাখা যাবে এবং শিশুসহ সর্বোচ্চসংখ্যক ক্রেতা এসব স্থানে গিয়ে কেনাকাটা করতে পারবেন।

জাদুঘর ও গ্রন্থাগারসমূহ দর্শনার্থী ও পাঠকদের জন্য সম্পূর্ণ খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি, দেশটির সব সরকারি ও বেসরকারি দফতরগুলো আগের মতোই পূর্ণ লোকবল নিয়ে কাজ করতে পারবে বলে জানানো হয়েছে বুধবারের বিবৃতিতে।

এছাড়া আউটডোর রেস্তোরাঁ ও ক্যাফেগুলো আগের মতোই সম্পূর্ণ খোলা থাকবে। তবে যেসব রেস্তোরাঁ এখনও সরকারিভাবে ‘বিপদমুক্ত’ সনদ পায়নি, সেগুলো মোট ধারণক্ষমতার ৫০ শতাংশ খদ্দেরকে সেবা দিতে পারবে।

ইনডোর রেস্তোরাঁগুলোতেও কিছু বিধিনিষেধ এখনও রাখা হয়েছে। বুধবারের বিবৃতিতে বলা হয়েছে, কাতারের সব ইনডোর রেস্তোঁরাগুলো তাদের মোট ধারণক্ষমতার ৭৫ শতাংশকে বসাতে ও সেবা দিতে পারবে।

কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বুধবার কাতারে মোট ৭৬ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে ৫১ জন কাতারের স্থানীয় অধিবাসী ও ২৫ জন বিদেশী ভ্রমণকারী।

২০২০ সালে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত কাতারে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ লাখ ৩৬ হজার ৫৫৮ জন এবং এ রোগে এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন মোট ৬০৫ জন।

এসএমডব্লিউ

Link copied